ফিচার

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে আজ রাতে

By Daily Satkhira

July 27, 2018

বিজ্ঞান ও প্রযুক্তি সংবাদ: একুশ শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখা যাবে ২৭ শে জুলাই ২০১৮ তারিখে। গ্রিনিচ মান সময় রাত ৮টা ২১ মিনিটে শুরু হওয়া এই চন্দ্রগ্রহণ দেখা যাবে প্রায় ১ ঘন্টা ৪৩ মিনিট ধরে।

যখন চাঁদ পুরোপুরি পৃথিবীর ছায়ায় ঢেকে যায় তখন পূর্ণ চন্দ্রগ্রহণ হয়। সূর্য, পৃথিবী ও চাঁদ একই সরলরেখায় আসলেই হয় পূর্ণ চন্দ্রগ্রহণ। প্রায় পৌনে দুই ঘণ্টা (১ ঘণ্টা ৪৩ মিনিট) ধরে চাঁদ পুরোপুরি ঢেকে যাবে পৃথিবীর ছায়ায়। পূর্ণ চন্দ্রগ্রহণের আগে ও পরে আরও দুইবার হবে আংশিক চন্দ্রগ্রহণ। পূর্ণ চন্দ্রগ্রহণ আর আগে-পরের দু’টি আংশিক চন্দ্রগ্রহণ মিলিয়ে প্রায় পাঁচ ঘণ্টা আলো-আঁধারিতে ঢাকা থাকবে চাঁদ। এই পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণকে ‘ব্লাড মুন’ও বলা হচ্ছে।

জ্যোতির্বিজ্ঞানীদের ভাষ্য অনুযায়ী- সূর্যের আলো পৃথিবীর বায়ুমণ্ডল ছুঁয়ে ছড়িয়ে যায়, সেই আলো আবার পৃথিবীতে আসার পথে অন্য সব রঙ হারিয়ে লাল রঙটি এসে আমাদের চোখে পৌঁছায়, কারণ এই রঙের আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি। আর এ কারণে চাঁদ অনেকটা ‘রক্তিম’ দেখায়, তাই এটাকে ‘ব্লাড মুন’ বলা হয়।

বিশ্বের যেসব দেশ থেকে এটি দেখা যাবে, তার মধ্যে রয়েছে বাংলাদেশও। ইউরোপ, এশিয়া, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড থেকে দেখা যাবে এই চন্দ্রগ্রহণ। তবে সবচেয়ে ভালো দেখা যাবে আফ্রিকার পূর্বাঞ্চলের কিছু এলাকা, মধ্যপ্রাচ্য এবং সেন্ট্রাল এশিয়া থেকে। সেন্ট্রাল এবং নর্থ আমেরিকা থেকে চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের জলবায়ু শাখা জানিয়েছে- বাংলাদেশ সময় শুক্রবার রাত ১১টা ১৩ মিনিটে চন্দ্রগ্রহণ শুরু হয়ে শেষ হবে ভোর ৫টা ৩০ মিনিটে। তবে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বাংলাদেশ সময় রাত ১টা ৩০ মিনিটে শুরু হবে, আর কেন্দ্রীয় গ্রহণ হবে বাংলাদেশ সময় রাত ২টা ২১ মিনিট ৪৮ সেকেন্ডে।