খেলা

তামিমের ক্যারিয়ার সেরা র‌্যাংকিং

By Daily Satkhira

July 30, 2018

খেলার খবর: বিদেশের মাটিতে ৯ বছর পর প্রথম সিরিজ জিতল বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দাপট দেখিয়ে জিতেছে তারা। এই দুর্দান্ত সাফল্যে যারা দারুণ অবদান রেখেছেন, তারা এগিয়েছেন সবশেষ র‌্যাংকিংয়েও। ক্যারিয়ার সেরা র‌্যাংকিং অর্জন করেছেন তামিম ইকবাল।

শুধু বাঁহাতি এই ওপেনার নন, ২-১ ব্যবধানে সিরিজ জয়ের পুরস্কার পেয়েছেন সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ ও মাশরাফি মুর্তজা।

ক্যারিবিয়ানদের বিপক্ষে ব্যাট হাতে ধারাবাহিক ছিলেন তামিম। ১৩০ রানে অপরাজিত থেকে প্রথম ম্যাচের সেরা হয়েছেন তিনি। দ্বিতীয় ম্যাচ হারলেও হেসেছে তার ব্যাট, করেন ৫৪ রান। সেন্ট কিটসে সিরিজ নির্ধারণী ম্যাচে ১০৩ রান করেন তামিম। তিন ম্যাচে ২৮৭ রান করে সিরিজের সেরা হয়েছেন তিনি। তাতে র‌্যাংকিংয়েও দারুণ অর্জন তার। চার ধাপ এগিয়ে এই বাঁহাতি ব্যাটসম্যান ক্যারিয়ার সেরা ১৩ নম্বরে। তার আগের সেরা র‌্যাংকিং ছিল ১৫তম। এই তালিকায় সবার উপরে ভারতের অধিনায়ক বিরাট কোহলি।

সিরিজে দুটি হাফসেঞ্চুরিতে ১৯০ রান করা সাকিব এগিয়েছেন তিন ধাপ। ব্যাটসম্যান র‌্যাংকিংয়ে এখন তার অবস্থান ২৬তম। আগের মতো অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষেই তিনি। ব্যাটসম্যান হিসেবে চার ধাপ এগিয়ে মাহমুদউল্লাহ ৩৮ নম্বরে।

দারুণ এই সাফল্যে অধিনায়ক হিসেবে বুদ্ধিদ্বীপ্ত ছিলেন মাশরাফি। ৭ উইকেট নিয়ে সিরিজের শীর্ষ বোলার বাংলাদেশের এই ডানহাতি পেসার। ৮ ধাপ এগিয়েছেন তিনি। এতে করে শীর্ষ ২০ এ জায়গা করেছেন মাশরাফি, এখন তিনি বোলার র‌্যাংকিংয়ে ১৯ নম্বরে। মোস্তাফিজুর রহমান দুই ধাপ এগিয়ে ১৭ নম্বরে। বোলার র‌্যাংকিংয়ে শীর্ষে ভারতের জশপ্রীত বুমরাহ।

এই সিরিজ জিতলেও বাংলাদেশ হারিয়েছে একটি রেটিং পয়েন্ট। ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের কাছে দ্বিতীয় ম্যাচ হারায় পয়েন্ট খোঁয়ালো ৯৩ পয়েন্ট নিয়ে সিরিজ শুরু করা বাংলাদেশ। ৯২ পয়েন্ট নিয়ে তারা এখন ৭ নম্বরেই। আইসিসি