খেলা

ওয়ানডেতে শ্রীলংকাকে হারালো অন্য দক্ষিণ আফ্রিকা

By Daily Satkhira

July 30, 2018

খেলার খবর: টেস্ট সিরিজে ধবলধোলাই হওয়ার টাটকা দুঃস্মৃতি পেছনে ফেলে রঙিন পোশাকে দারুণভাবে ঘুরে দাঁড়াল দক্ষিণ আফ্রিকা। কাগিসো রাবাদার আগুনে পেস ও তাবরাইজ শামসির বিষাক্ত স্পিনে স্বাগতিক শ্রীলংকার দর্প চূর্ণ করে জয় দিয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু করল প্রোটিয়ারা।

রোববার ডাম্বুলায় প্রথম ওয়ানডেতে পাঁচ উইকেটে জিতেছে দক্ষিণ আফ্রিকা। রাবাদা ও শামসির দুর্দান্ত বোলিংয়ে ৩৪.৩ ওভারে মাত্র ১৯৩ রানে গুটিয়ে যায় শ্রীলংকা। জবাবে জেপি ডুমিনির ঝড়ো ফিফটিতে ১৯ ওভার বাকি থাকতেই লক্ষ্যে পৌঁছে যায় দক্ষিণ আফ্রিকা। ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে এটি তাদের টানা নবম জয়।

টস জিতে ব্যাটিংয়ে নামা শ্রীলংকাকে নতুন বলে কাঁপিয়ে দেন রাবাদা। তার তোপের মুখে মাত্র ৩৬ রানে পাঁচ উইকেট হারিয়ে চাপে পড়ে যায় স্বাগতিকরা। এরপর দুই পেরেরা কুশাল ও থিসারার ব্যাটে প্রতিরোধ গড়ে শ্রীলংকা। দু’জনই হাঁটেন পাল্টা আক্রমণের রাস্তায়। ষষ্ঠ উইকেটে গড়েন ৯২ রানের টর্নেডো জুটি।

এ সময় পেসাররা সুবিধা করতে না পারায় ১৮তম ওভারে বাঁ-হাতি লেগ-স্পিনার শামসির হাতে বল তুলে দেন অধিনায়ক ফাফ ডু প্লেসি। অধিনায়ককে হতাশ করেননি শামসি। ৩০ বলে ৪৯ রান করা থিসারাকে ফিরিয়ে বিপজ্জনক জুটি ভাঙার পর তিনিই হয়ে ওঠেন ত্রাস। ৭২ বলে সর্বোচ্চ ৮১ রান করা কুশালকেও ফেরান শামসি।

এরপর বেশিদূর এগোয়নি স্বাগতিকদের ইনিংস। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৩৩ রানে চার উইকেট নেয়া শামসির হাতেই উঠেছে ম্যাচসেরার পুরস্কার। রাবাদাও ৪১ রানে নেন চার উইকেট।

মাঝারি লক্ষ্য তাড়ায় দক্ষিণ আফ্রিকার শুরুটাও ভালো হয়নি। পঞ্চম ওভারে টানা দুই বলে হাশিম আমলা ও আইডেন মার্করামকে ফিরিয়ে দিয়েছিলেন লংকান স্পিনার আকিলা ধনঞ্জয়া। তৃতীয় উইকেটে ৮৬ রানের জুটি গড়ে সেখান থেকে দলকে পথ দেখান কুইন্টন ডি কক ও ডু প্লেসি। দু’জনই ফেরেন সমান ৪৭ রান করে।

এরপর ডেভিড মিলার ও মুল্ডারকে নিয়ে বাকি পথটুকু ঝড়ের গতিতে পাড়ি দেন ডুমিনি। তিনি ৩২ বলে করেন অপরাজিত ৫৩ রান। বুধবার একই ভেন্যুতে দ্বিতীয় ওয়ানডে। এএফপি।

সংক্ষিপ্ত স্কোর

শ্রীলংকা ১৯৩/১০, ৩৪.৩ ওভারে (উপুল থারাঙ্গা ১০, কুশাল পেরেরা ৮১, থিসারা পেরেরা ৪৯, আকিলা

ধনঞ্জয়া ১১। রাবাদা ৪/৪১, শামসি ৪/৩৩)।

দক্ষিণ আফ্রিকা ১৯৬/৫, ৩১ ওভারে (হাশিম আমলা ১৯, ডি কক ৪৭, ডু প্লেসি ৪৭, ডুমিনি ৫৩*, মুল্ডার ১৪*। আকিলা ধনঞ্জয়া ৩/৫০)।

ফল : দক্ষিণ আফ্রিকা

৫ উইকেটে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ : তাবরাইজ শামসি (দক্ষিণ আফ্রিকা)।