খেলা

রোমাঞ্চকর লড়াই ‘এল ক্লাসিকো’

By Daily Satkhira

December 03, 2016

স্পোর্টস করেসপন্ডেন্ট: ‘এল ক্লাসিকো’ রিয়াল মাদ্রিদ ক্লাব দে ফুটবল (রিয়াল মাদ্রিদ) এবং ফুটবল ক্লাব বার্সেলোনার (বার্সেলোনা) মধ্যে সংঘটিত যেকোন ফুটবল প্রতিযোগিতার নাম। শুরুতে শুধুমাত্র স্প্যানিশ চ্যাম্পিয়নশিপে অনুষ্ঠিত খেলাগুলোকেই এল ক্লাসিকো বলা হতো। তবে ব

র্তমানে চ্যাম্পিয়নস লীগ ফাইনাল ব্যতীত রিয়াল মাদ্রিদ এবং বার্সেলোনার মধ্যে অনুষ্ঠিত সকল খেলাকে এই নামে ডাকা হয়। এটি বিশ্বের সর্বাধিক অনুসৃত ফুটবল ম্যাচ, যা বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমী উপভোগ করে থাকেন।

দুই দলের রোমাঞ্চকর সেই লড়াই দরজায় কড়া নাড়ছে। আজ লা লিগায় মুখোমুখি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা । ৩ ডিসেম্বর শনিবার বার্সেলোনার ঘরের মাঠ ন্যু ক্যাম্পে বাংলাদেশ সময় রাত ৯.১৫ টায় অনুষ্ঠিত হবে ম্যাচটি। খেলাটি সরাসরি সম্প্রচার করবে সনি ইএসপিএন ও সনি সিক্স এইচডি।

চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের ২৩১ বারের মুখোমুখি লড়াইয়ে এগিয়ে রয়েছে রিয়াল মাদ্রিদ। তারা জয় পেয়েছে ৯৩ বার। ৯০ বার জিতেছে বার্সেলোনা। বাকি ৪৮টি ম্যাচে ড্র হয়েছে। এল ক্লাসিকোতে এখন পর্যন্ত মোট গোল হয়েছে ৭৬৬টি যার মধ্যে রিয়াল মাদ্রিদ করেছে ৩৯০ আর বার্সেলোনা ৩৭৬।

লা লিগায় দুই দলের সাক্ষাত ১৭২ বার। এখানেও এগিয়ে রিয়াল। বার্সার ৬৮ জয়ের বিপরিতে রিয়াল মাদ্রিদের জয় ৭২। বাকি ৩২টি ম্যাচে কেউ জেতেনি। এর মাধ্যে ঘরের মাঠে রিয়াল জিতেছে ৫২ বার। আর বার্সা জিতেছে ৪৯ বার। লা লিগায় বার্সার বিপক্ষে রিয়েলের গোলের সংখ্যা ২৮০টি। আর বার্সেলোনার ২৭২টি।

অপরদিকে চ্যাম্পিয়নস লিগ দুই দলের ৮ বারের সাক্ষাতে রিয়াল জয় পেয়েছে ৩টি আর বার্সা পেয়েছে দুইটি জয়। বাকি তিন ম্যাচে ড্র। কোপা ডেল রে’তে রিয়াল থেকে এগিয় বার্সেলোনা। ৩৩ বারে মোকাবেলায় বার্সার জয় ১৪ আর রিয়ালের ১২টি ম্যাচে। ড্র হয়েছে ৭টি।

এছাড়াও স্প্যানিশ সুপার কাপ এগিয়ে রিয়াল মাদ্রিদ। এ লিগে রিয়ালের ১২ জয়ের বিপরিতে বার্সেলোনার জয় মাত্র ৬ ম্যাচ। ড্র এর সংখ্য ৪টি। লিগ ছাড়াও দুই দল এখন পর্যন্ত ৬ বার মুখোমুখি হয়েছে। যেখানে ৪টি ড্র ও বার্সা জয় পেয়েছে বাকি দুইটিতে।

দুই দলের প্রথম দেখা হয় ১৯০২ সালে কোপা ডি লা করোনেশনের সেমিফাইনাল। ম্যাচটিতে ৩-১ গোলে জয় পায় বার্সেলোনা। যদিও অফিশিয়াল এল ক্লাসিকোর তালিকায় নেই ম্যাচটি। প্রতিযোগিতামূলক ম্যাচে দুদলের প্রথম দেখা ১৯১৬ সালের কোপা ডেল রের সেমিফাইনালে। এই ম্যাচেও ২-১ গোলে জয় পায় বার্সা । সর্বশেষ চলতি বছরের এপ্রিলে মুখোমুখি হয় চিরপ্রতিদ্বন্দ্বী এই দুই ক্লাব। শেষবারের দেখায় ২-১ ব্যবধানে জিতেছিল রিয়াল মাদ্রিদ।