খেলা

এল ক্লাসিকো: রামোসের শেষমুহূর্তের গোলে কপাল পুড়ল বার্সেলোনার

By Daily Satkhira

December 04, 2016

অনলাইন ডেস্ক: ম্যাচের একেবারে শেষমুহূর্তে গোল করে পুরো চিত্র বদলে দেওয়ার জন্য বিখ্যাতই হয়ে গেছেন সার্জিও রামোস। নগর প্রতিদ্বন্দ্বী আতলেতিকো মাদ্রিদের বিপক্ষে রামোসের শেষমুহূর্তের গোলে দুবার জয় পেয়েছিল রিয়াল। এবার এল ক্লাসিকোতে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনার বিপক্ষেও রামোস দেখিয়েছেন শেষমুহূর্তের জাদু। ৯০ মিনিটে দুর্দান্ত এক হেড থেকে গোল করে সমতা ফিরিয়েছেন ১-১ গোলে। মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে পয়েন্ট ভাগাভাগি করেই মাঠ ছাড়তে হয়েছে রিয়াল ও বার্সাকে।

ন্যু ক্যাম্পে প্রথমার্ধে দাপট দেখিয়েছিল রিয়াল মাদ্রিদ। তৈরি করেছিল বেশ কয়েকটি গোলের সুযোগ। কিন্তু কাঙ্ক্ষিত লক্ষ্যে বল পাঠাতে পারেননি রোনালদো-বেনজেমারা। ২০ মিনিটে অবশ্য গোলের দেখা পেয়ে যেতে পারত বার্সেলোনা। ভালো একটা গোলের সুযোগ তৈরি করেছিলেন নেইমার। বাম প্রান্ত দিয়ে বল বাড়িয়েছিলেন পেনাল্টি বক্সের ভেতরে থাকা লুইস সুয়ারেজের দিকে। গোলপোস্ট লক্ষ্য করে শটও নিয়েছিলেন সুয়ারেজ। কিন্তু তাঁর সেই শট ফিরে এসেছে রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার রাফায়েল ভারনের পায়ে লেগে। পাল্টা আক্রমণ থেকে একই রকমভাবে গোলের সুযোগ তৈরি করেছিল রিয়ালও। কিন্তু করিম বেনজেমা বল পাঠাতে পারেননি কাঙ্ক্ষিত লক্ষ্যে। ৩৬ মিনিটে বার্সেলোনার রক্ষণভাগে আতঙ্ক ছড়িয়েছিলেন রোনালদো। বাম পাশ দিয়ে বিপজ্জনকভাবে ঢুকে পড়েছিলেন বার্সার পেনাল্টি বক্সে। গোলপোস্ট লক্ষ্য করে নিয়েছিলেন জোরালো শট। কিন্তু গোলরক্ষককে ফাঁকি দিয়ে সেটা জালে জড়াতে পারেননি। দুই মিনিট পর আবারও বার্সার পেনাল্টি বক্সে ঢুকে পড়েছিলেন পর্তুগিজ এই তারকা। কিন্তু এবারও বল পাঠাতে পারেননি কাঙ্ক্ষিত লক্ষ্যে।

দ্বিতীয়ার্ধে ম্যাচের বেশিরভাগ সময়ই বলের দখল ছিল বার্সেলোনার কাছে। ৫৩ মিনিটের মাথায় কাঙ্ক্ষিত গোলের দেখাও পেয়ে গিয়েছিল কাতালানরা। রিয়ালের পেনাল্টি বক্সের বাইরে ফ্রি-কিক পেয়েছিল বার্সেলানা। নেইমার ক্রস করেছিলেন দারুণভাবে। দুর্দান্ত এক হেড করে বল জালে জড়িয়েছেন লুইস সুয়ারেজ। ম্যাচের শেষ সময় পর্যন্ত এই এক গোলের ব্যবধানেই এগিয়ে ছিল বার্সেলোনা। হয়তো জয় নিশ্চিতই ধরে নিয়েছিলেন বার্সেলোনার সমর্থকেরা। কিন্তু ৯০ মিনিটের মাথায় ন্যু ক্যাম্পকে স্তব্ধ করে দেন রামোস। লুকা মদ্রিচের ক্রস থেকে দারুণ এক হেড করে বার্সার জালে বল জড়িয়ে দেন এই স্প্যানিশ ডিফেন্ডার।

শেষ বাঁশি বাজার কয়েক মুহূর্ত আগে বার্সাও পেয়ে গিয়েছিল জয়সূচক গোলটি করার মোক্ষম সুযোগ। সার্জিও রবার্তোর হেড প্রায় জড়িয়েই যাচ্ছিল রিয়ালের জালে। কিন্তু গোলপোস্টের একেবারে সামনে থেকে হেড করে দলকে বিপদমুক্ত করেছেন ক্যাসেমিরো। ফিরতি বলটা আবার জালে পাঠানোর চেষ্টা করেছিলেন জরডি আলবা। কিন্তু এবার সেই গোলপ্রচেষ্টা রুখে দিয়েছেন কারভাহাল।

বার্সার মাঠে জয় না পেলেও হয়তো খুব বেশি আক্ষেপ থাকবে না রিয়ালের। কারণ পয়েন্ট তালিকায় বার্সার চেয়ে বেশ এগিয়েই আছে লস ব্লাঙ্কোসরা। ১৪ ম্যাচ শেষে ৩৪ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে রিয়াল। দ্বিতীয় স্থানে থাকা বার্সার সংগ্রহ ২৮ পয়েন্ট।