দেবহাটা

পারুলিয়ায় জমে উঠেছে জেলার সর্ববৃহৎ গরুর হাট

By Daily Satkhira

August 12, 2018

আরাফাত হোসেন লিটন: আসন্ন ঈদুল আযহা কে সামনে রেখে প্রতি বছরের ন্যায় এবারও জমে উঠেছে দেবহাটার পারুলিয়ায় সাতক্ষীরা জেলার সর্ব বৃহৎ গরুর হাট। কিন্তু ভারত থেকে আসা গরুর পরিমান কমে যাওয়ায় তুলনামূলোক ভাবে বেড়ে গিয়েছে দেশী গরুর মূল্য। আর এজন্য গত বারের থেকে এবার চাহিদাও কমে গিয়েছে বড় গরুর।

তুলনামূলোকভাবে মূল্য বৃদ্ধি হওয়ায় পর্যাপ্ত পরিমান গরু সহ বিক্রেতারা ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করলেও ক্রেতার সংখ্যা ছিলো খুবই কম। তবে যে সকল ক্রেতারা গরু কিনতে এসেছিলো তাদের অধিকাংশেরই নজর ও বাজেট দুটিই ছিলো মাঝারি আকারের গরুর দিকে। দেবহাটার পারুলিয়া গরুহাটে খুব সহজেই দেখা যায় এই চিত্র। তাছাড়া গরুর মূল্য বেশী হওয়ায় মধ্যবিত্ত ও নিন্মবিত্ত শ্রেনীর মানুষের মধ্যে বিপরীত উপায় হিসেবে ছিলো ছাগল কেনার ব্যাপক আগ্রহ। জেলার সর্ব বৃহৎ গরুর হাট পারুলিয়ায় মাঝারি গরু বিক্রি হয়েছে ২০ থেকে ৪০ হাজার টাকা এবং বড় আকারের গরু বিক্রি হয়েছে ৫০ হাজার থেকে ১ লক্ষ ৩০ হাজার টাকা পর্যন্ত। গরু বিক্রেতা ও মালিকরা জানায়,ভারত থেকে গরু আসা সম্প্রতি কমে যাওয়ায় দেশী গরুর দাম বাড়লেও সেই দামের সাথে ক্রেতা বা ব্যবসায়ীদের স্বমন্বয় না হওয়ায় গত বারের থেকে এবার বিক্রি হচ্ছে কম। ফলে মাঝারি গরুর দিকে ঝুকছে ক্রেতারা।

অপরদিকে, ঈদুল আযহা উপলক্ষ্যে দেশের বিভিন্ন স্থান থেকে গরু কিনতে এই হাটে আসা কয়েকজন ক্রেতা ও ব্যবসায়ীরা জানায়, অন্যান্য বারের থেকে এবছর তুলনামূলোকভাবে বেড়েছে দেশীয় গরুর দাম। ফলে ইচ্ছে থাকলেও দামের দিক বিবেচনায় গরু কিনতে পারছেন না তারা। আর এজন্য তারা সম্প্রতি এই এলাকা দিয়ে ভারত থেকে গরু আসা কমে যাওয়াকেই দায়ী করছেন।