খেলা

রশিদ খানকে নিয়ে চিন্তিত নন মাশরাফি

By daily satkhira

September 06, 2018

খেলার খবর: আসন্ন এশিয়া কাপে বাংলাদেশ ও আফগানিস্তান একই গ্রুপে পড়েছে। আফগানদের সাথে ম্যাচ মানেই স্পিনার রশিদ খানকে সামলানোর একটি কথা উঠে সবসময়। বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) মিরপুরে জাতীয় ক্রিকেট দলের আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা এমন প্রশ্নের মুখোমুখি হন। তবে রশিদ খানকে সামলাতে ব্যাটসম্যানদের মানসিক ভাবে শক্ত হওয়া বেশি জরুরি বলে মনে করছেন মাশরাফি।

আজ সংবাদ সম্মেলনে রশিদ খানকে নিয়ে মাশরাফি বলেন,‘আমার কাছে মনে হয় সে (রশিদ খান) ওয়াল্ড ক্লাস বোলার। ওয়ানডে, টি-টোয়ন্টি দুই ফরম্যাটেই সে বেশ ভালো বোলিং করে। তবে পজিটিভ দিক হলো টি-টোয়েন্টিতে রানের তাড়া বেশি থাকে। যার কারণে ব্যাটসম্যানদের তাকে সামলানো কঠিন হয়ে যায়। বিশ্বের সব ব্যাটসম্যানদেরই তাকে খেলতে সমস্যায় হয়। এক্ষেত্রে ব্যাটসম্যানদের মানসিক ভাবে শক্ত হওয়াটাই বেশি জরুরি। এক্ষেত্রে তাকে পিক করাটা বেশি গুরুত্বপূর্ণ। যে বেশি ভালোভাবে পিক করতে পারবে সেই তাকে সামলাতে পারবে।’ রশিদ খানের চেয়ে লঙ্কান বোলারদের দিকে বেশি নজর দিচ্ছেন টাইগারদের ওয়ানডে অধিনায়ক মাশরাফি। প্রথম ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আর প্রথম ম্যাচকেই টার্গেট করছেন মাশরাফি। তার মতে প্রথম ম্যাচে জিততে পারলেই বাংলাদেশের আত্মবিশ্বাস ব্যালেন্স থাকবে। এই বিষয়ে তিনি আরো বলেন,‘রশিদ খানের চেয়ে লঙ্কান বোলারদের নিয়েই আমরা বেশি ভাবছি। কারণ প্রথম ম্যাচটাই আমাদের জন্য বেশি গুরুত্বপূর্ণ। প্রথম ম্যাচে ভালো করতে পারলে আমাদের মাঝে আত্মবিশ্বাসটা বাড়বে। তাই প্রথম ম্যাচ আমাদের টার্গেট।’

আগামী ১৫ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতে বসবে এশিয়া কাপের আসর। ৯ সেপ্টেম্বর সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশ্যে দেশ ছাড়বে বাংলাদেশ জাতীয় দল। শেষ হবে আগামী ২৮ সেপ্টেম্বর। বাংলাদেশ খেলবে ‘বি’ গ্রুপে। গ্রুপ পর্বে বাংলাদেশ মোকাবেলা করবে শ্রীলঙ্কা ও আফগানিস্তানকে।