রান্না

ঘরেই তৈরি করুন নানরুটি

By daily satkhira

September 10, 2018

অনলাইন ডেস্ক: নাস্তায় অনেকেরই প্রিয় নানরুটি। যারা ডায়েট কন্ট্রোল করেন, তারাও দুপুরে কিংবা রাতে ভারী খাবারের বদলে নানরুটি খেতে পছন্দ করেন। এর জন্য শুধু রেস্তোরাঁর মুখাপেক্ষী হতে হবে না। আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন নানরুটি।

রান্নায় যা যা লাগছে ময়দা এক কাপ, বেকিং পাউডার সামান্য , ইস্ট আধা চা চামচ, চিনি এক চা চামচ, লবণ স্বাদমতো, গরম পানি পরিমাণমতো, তেল পরিমাণমতো

যেভাবে প্রস্তুত করবেন প্রথমে খামি তৈরি করুন। খামি তৈরির জন্য ময়দার সঙ্গে বেকিং পাউডার, ইস্ট ও চিনি দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবার সামান্য কুসুম-গরম পানি দিয়ে মাখিয়ে নিন। মাখানো শেষে খামির মধ্যে এক চা চামচ তেল দিন। এর পর আবারও হাত দিয়ে ভালো করে মেখে ঢাকনা দিন। কিছুক্ষণ ঢেকে রাখুন। তারপর পাতলা করে বেলে নানরুটির আকার করুন। অন্যদিকে, চুলায় ফ্রাইপ্যান গরম হয়ে এলে ভাজুন। চুলার আঁচ অবশ্যই অল্প রাখবেন। এর পর নানরুটি সরাসরি গরম আগুনে এপাশ-ওপাশ হালকা আঁচে সেঁকে নিন। এতে স্মোকি ভাব আসবে। আর গারলিক (রসুন) নানরুটি চাইলে, নানরুটির ওপরে সামান্য রসুন দিন। এ ছাড়া চাইলে বাটার (মাখন) দিয়েও বাটার নানরুটি তৈরি করতে পারেন। নানরুটি তৈরি হয়ে গেলে কেটে পরিবেশন করুন।