জাতীয়

তিন বাহিনী প্রধানদের চাকরির সর্বোচ্চ মেয়াদ চার বছর

By Daily Satkhira

December 12, 2016

অনলাইন ডেস্ক: সেনা, নৌ ও বিমান এ তিন বাহিনীর প্রধানদের নিয়োগের সর্বোচ্চ মেয়াদ হবে চার বছর। এজন্য ‘প্রতিরক্ষা-বাহিনী প্রধান (নিয়োগ, অবসর এবং বেতন ও ভাতাদি) আইন, ২০১৬’ খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে এ অনুমোদনের কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বাহিনীপ্রধানদের নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। জনস্বার্থে অবসর গ্রহণ না করলে বা স্বেচ্ছায় অবসর না নিলে বাহিনীপ্রধানের মেয়াদ একসঙ্গে বা বর্ধিত মেয়াদে নিয়োগের তারিখ থেকে চার বছর হবে। এতদিন বাহিনীপ্রধান নিয়োগের জন্য কোনো আইন ছিল না। জেনারেল সার্ভিসেস ইনস্ট্রাকশন (জেএসআই) অনুযায়ী এত দিন তাদের নিয়োগ দেওয়া হতো। প্রস্তাবিত আইন অনুযায়ী, বাহিনীপ্রধানের বেতন হবে মন্ত্রিপরিষদ সচিবের মতো ৮৬ হাজার টাকা (নির্ধারিত)। তবে তাদের কিছু নির্দিষ্ট ভাতাসহ অন্যান্য সুযোগ-সুবিধা বহাল থাকবে।

এ ছাড়া আজকের সভায় বাংলাদেশ ও ভারত সীমান্তে ‘সীমান্ত হাট’ স্থাপন ও পরিচালনা সংক্রান্ত নবায়ন ও পুনঃ সাক্ষরের জন্য খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।