ফিচার

দেশের তিন’শ ফেসবুক পেইজ চালাচ্ছে বিএনপি-জামাত

By Daily Satkhira

September 14, 2018

রাজনীতির খবর: তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, দেশবাসিকে ফেসবুক ও অনলাইনের পত্রিকার গুজব থেকে সাবধান থাক থাকতে হবে। কারণ দেশকে অস্থিতিশীল করতে এবং জাতীয় নির্বাচনের প্রাক্কালে বিএনপি জামাত দেশের বাইরে থেকে প্রায় তিনশ ফেসবুক পেইজ পরিচালিত করে বিভিন্ন ধরণের গুজব ছড়াচ্ছে।

বৃহস্পতিবার (১৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদে চাঁদপুর-৪ আসনের সামসুল হক ভূইয়ার সম্পূরক প্রশ্নের জবাবে একথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, তারা এই সব ফেইসবুক পেইজের মাধ্যমে মিথ্যা তথ্য এবং অসত্য কিছু তথ্য প্রকাশ করে দেশবাসিকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। আমরা এগুলো মনিটর করার জন্য তথ্যমন্ত্রণালয় থেকে গুজব সনাক্তকরণ ও প্রতিরোধ সেল তৈরি করছি। সেপ্টেম্বরের শেষেই এর কার্যক্রম শুরু হয়ে যাবে।

তিনি বলেন, সকলেই জানে যে বিএনপি জামাত এদের অর্থের কোনো অভাব নেই। সেকারণে এরা প্রচুর অর্থ খরচ করে মিথ্যা এসব গুজব ফেসবুক পেইজের মাধ্যমে ও কিছু কিছু অনলাইনের মাধ্যমে ছড়াচ্ছে।

তিনি বলেন, মনিটরিং সেল চব্বিশ ঘণ্টা নজর রাখবে কোন কোন তথ্য গুজব। কারণ গুজব যখন রটনা হয় তা কিন্তু অপরাধের পর্যায়ে পরে। তিনটি বিভাগে এই গুজব শনাক্তকরণ ও প্রতিরোধ সেল কাজ করবে। যাতে তরুণ প্রজন্ম নিযুক্ত থাকবে। তিন ঘণ্টার মধ্যে এসব তরুণরা গুজব চিহ্নিত করে তা বিভিন্ন টিভি চ্যানেল ও সংবাদপত্র ও রেডিওকে তারা জানিয়ে দেবে যে এই এই সংসদ গুজব।

তিনি বলেন, কোনো ব্যক্তির বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে যদি কোনো সাংবাদিক হলুদ সাংবাদিকতা করেন বা মিথ্যা ও উদ্দেশ্যমূলক তথ্য প্রকাশ করেন। তাহলে তার বিরুদ্ধে প্রেস কাউন্সিলে অভিযোগ জানানো যাবে। এছাড়া আদালতে ৫৭ ধারায় মামলাও করার সুযোগ রয়েছে।