জাতীয়

দৃশ্যমান হচ্ছে স্বপ্নের সেতু

By Daily Satkhira

December 13, 2016

দূর থেকে মনে হয়, হলদে সোনালি রঙের আয়তাকার বড়সড় একটি বাক্স পড়ে আছে পদ্মা নদীর তীরে। কাছে গেলে বোঝা যায়, আসলে সেটি কত বিশাল। কাগজপত্রে এর নাম ‘স্টিল ট্রাস’। যা দৈর্ঘ্যে ফুটবল মাঠের চেয়েও বড়, ১৫০ মিটার। আর উচ্চতা প্রায় ৪০ ফুট। এটি চারতলা ভবনের সমান। প্রস্থে তা আরও বেশি। আসলে এই ‘লোহার বাক্স’ই স্বপ্নের বাক্স! কারণ এটিই যে পদ্মা সেতুর প্রথম স্প্যান। নদীর বুকে পোঁতা পিলারগুলোর ওপর এমন ৪১টি স্প্যানকে ঘিরেই দেখা দেবে মূল সেতুটি। এসব ‘বাক্সের’ ভেতর দিয়ে চলবে ট্রেন আর ওপরে বসানো কংক্রিটের সড়কে চলবে গাড়ি। নির্মাণসংশ্লিষ্ট কর্মকর্তারা আশা করছেন, আগামী মাস থেকে এসব স্প্যান স্থাপনের কাজ শুরু করা যাবে।

গত বছরের ১২ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণকাজের উদ্বোধন করেন। নিজস্ব অর্থায়নে সেতু তৈরির সম্ভাবনা বাস্তব হয়ে ওঠায় দেশজুড়ে সৃষ্টি হয় বিপুল উৎসাহ-উদ্দীপনা। গত এক বছরে সেতুর কাজ কতটা এগিয়েছে, তা দেখতেই গত শনিবার মাওয়া-জাজিরা যাওয়া।

গত বছরের ১১ ডিসেম্বর পদ্মা সেতু প্রকল্পের কাজ হয় প্রায় ২৭ শতাংশ। চলতি বছরের ১০ ডিসেম্বর পর্যন্ত কাজ হয়েছে প্রায় ৪০ শতাংশ। ৩৬৫ দিনে প্রকল্পের মোট কাজের ১৩ শতাংশ শেষ হয়েছে। ব্যাপক অগ্রগতি হয়েছে মূল সেতুর কাজে। গত বছরের ১১ ডিসেম্বর মূল সেতুর ১৭ দশমিক ৩ শতাংশ কাজ শেষ হয়েছিল। চলতি বছরের একই দিন পর্যন্ত কাজ সম্পন্ন হয়েছে ৩৭ দশমিক ১৭ শতাংশ। অর্জিত হয়েছে লক্ষ্যমাত্রার প্রায় ৯৫ শতাংশ।

গত শুক্রবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের পদ্মা সেতুর নির্মাণকাজ পরিদর্শন করার পর জানান, সেতু প্রকল্পের প্রায় ৪০ শতাংশ কাজ শেষ হয়েছে। একটি স্প্যান পুরোপুরি তৈরি হয়েছে। আগামী মাসে তা স্থাপন করা হবে। আরও দুটি স্প্যান জোড়া দেওয়ার কাজ চলছে। একটি এসে পৌঁছেছে চট্টগ্রাম বন্দরে।

যত কর্মযজ্ঞ ও কৌতূহল স্টিল ট্রাসকে ঘিরে: নির্মাণাধীন সেতুর মাওয়া প্রান্তে আগের বছরের মতোই চলছে বিশাল কর্মযজ্ঞ। দিন-রাত চলছে কাজ। নির্মাণসংশ্লিষ্ট কর্মকর্তারা জানালেন, চীনের হোবেই প্রদেশের শিংহোয়াওদাও বন্দর সংলগ্ন কারখানায় তৈরি হয় স্প্যানের বিভিন্ন অংশ। এগুলো সমুদ্রপথে চট্টগ্রাম আনা হয়। এরপর লাইটারেজ জাহাজে মাওয়া আনা হয়। কনস্ট্রাকশন ইয়ার্ডে (নির্মাণ ছাউনি) গ্রান্ডিং ও ওয়েল্ডিং করে জোড়া লাগানো হয়। প্রতিটি স্প্যান ৩৪টি অংশে বিভক্ত। এগুলোর একেকটির ওজন ৭-৮ টন! এ অংশগুলোই জোড়া দেওয়ার পর ‘স্টিল ট্রাসে’র অবয়ব পায়।

পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান আবদুল কাদের বলেন, ‘সেতুর জন্য মোট ৪১টি স্টিল ট্রাস তৈরি করতে হবে। দেখতে একই রকম হলেও এগুলোর একটি থেকে আরেকটি আকারে বা আয়তনে ভিন্ন। একটি ট্রাস সম্পূর্ণ প্রস্তুত হয়েছে। আরও দুটি জোড়া দেওয়ার কাজ চলছে। আরও একটি চট্টগ্রাম থেকে আজকালের মধ্যে রওনা হবে।’

তিনি জানান, চীনের শিংহোয়াওদাওয়ে আরও একটি ট্রাসের সব অংশ বাংলাদেশে পাঠানোর জন্য ডাম্পিং করা হচ্ছে। আরও ছয়টি তৈরি হচ্ছে।

চীন থেকে আনা স্প্যানগুলো জোড়া লাগানো হচ্ছে মূল সেতুর ঠিকাদার চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং করপোরেশনের (এমবিইসি) কনস্ট্রাকশন ইয়ার্ডে। গত শনিবার সরেজমিনে দেখা যায়, তৈরি হওয়া স্প্যানটির ‘লোড টেস্টিং’ (ভারসহন পরীক্ষা) চলছে। মূল সেতু ও নদীশাসন কাজের পরামর্শক ‘কনসালটেশন সুপারভিশন কনসালট্যান্সি (সিএসসি) সার্ভিসের প্রকৌশলীরা সরেজমিনে দেখছেন, স্প্যানটি যানবাহন ও ট্রেনের ভার বহনে সক্ষম কি-না। তা দেখতেই স্প্যানের স্বাভাবিক ধারণ সক্ষমতার দেড়গুণ ওজন চাপানো হচ্ছে। যদি আকার-আকৃতির পরিবর্তন হয় কিংবা ভারে ভেঙে পড়ে তাহলে সেই স্প্যানকে বাতিল করা হবে। আশার কথা, সফলভাবেই পরীক্ষায় উত্তীর্ণ হচ্ছে প্রথম স্প্যানটি। ‘পরীক্ষক’ সিএসসির সহ-আবাসিক প্রকৌলশী (সুপার স্ট্রাকচার) এস এম নাজমুল কবির জানান, আগামী ১৭ ডিসেম্বর পর্যন্ত পরীক্ষা চলবে। এর পরই নদীতে নামার জন্য প্রস্তুত হবে স্প্যানটি।

বিশাল আকারের কারণেই কৌতূহলের শেষ নেই স্প্যানকে নিয়ে। ঘুরেফিরে দেখা হয় সেটিকে। কনস্ট্রাকশন ইয়ার্ডে নদীর তীর ঘেঁষে অস্থায়ী পিলারের ওপর বসানো স্প্যানের ইস্পাতের পুরুত্ব দেখে চমকে যেতে হয়। ৬০ মিলিমিটার! না হয়েই উপায় কী! এটিই সেতুর মূল কাঠামো। ৪২টি পিলারের ওপর থাকবে ৪১টি স্প্যান। একটি আরেকটির সঙ্গে সংযুক্ত হবে শক্তিশালী তারের জোড়ার মাধ্যমে। এর ভেতর বসবে রেললাইন। ওপরে থাকবে ‘কংক্রিট সেগমেন্ট’। দুই মিটার প্রস্থের প্রায় তিন হাজার কংক্রিট সেগমেন্ট একটির সঙ্গে আরেকটি যুক্ত করে তৈরি হবে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু। যে দুটি স্প্যান জোড়া দেওয়ার কাজ চলছে সেগুলো বসবে ৩৭-৩৮ এবং ৩৮-৩৯ নম্বর পিলারে। বিশালাকারের এই স্প্যানগুলো তীর থেকে নদীতে নিয়ে যেতে ও পিলারের ওপর বসাতে চীন থেকে তিন হাজার ৬০০ টন ক্ষমতাসম্পন্ন ক্রেন আনা হয়েছে বলে জানালেন নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবদুল কাদের।

স্প্যান তো তৈরি। কিন্তু যে পিলারের ওপর বসবে সেটার কী অবস্থা? তা দেখতেই নৌকা নিয়ে নদীতে নামা। মাওয়া প্রান্তে ৬ ও ৭ নম্বর পিলারের ওপর বসানো প্রথম স্প্যানটি এখনও কংক্রিটের আকার পায়নি। প্রতিটি পিলারের জায়গায় নদীর বুকে জেগে আছে তিনটি করে বিশালাকারের পাইপ। এগুলোই হলো পাইলিং। প্রতি পিলারে চারটি পাইলিং করা হয়েছে। একটি পানির নিচে, তাই দেখা যাচ্ছে না। পানির ওপর ভাসমান তিনটি পাইপের ভেতর কনক্রিট ঢালাইয়ে ঠাঁসা_ মাটির ১১৭ মিটার গভীরে পোঁতা। এসব পিলার আগামী এক মাসে চূড়ান্ত আকার পাবে বলে আশা করছেন প্রকৌশলীরা।

পাইলিং করতে কঠিন চ্যালেঞ্জ: এদিকে নানা চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সেতু নির্মাণের স্বপ্ন পূরণ করতে গিয়ে। নির্মাণসংশ্লিষ্ট প্রকৌশলী জানান, ২৬ ও ২৯ নম্বর পিলারের জন্য ১২৮ মিটার পাইলিং করতেই হবে। কিন্তু এই গভীরতায় শক্ত বালি বা পাথুরে স্তর নেই, ১২০ থেকে ১৮০ মিটার গভীরতা পর্যন্ত কেবল নরম কাদার স্তর। এ স্তরে পিলারের নিচের অংশটি তাই ঝুঁকিপূর্ণ হবে।

প্রকৌশলীরা জানান, আন্তর্জাতিক বিশেষজ্ঞ প্যানেলের সহায়তায় এ সমস্যা সমাধানের দুটি পথ পাওয়া গেছে। প্রথম সমাধান হলো, ১৮০ মিটারের বেশি পাইলিং করা। কিন্তু এ ক্ষেত্রে প্রতিবন্ধকতা হলো, ১৩০ মিটারের বেশি পাইলিং পোঁতার মতো ‘হ্যামার’ পদ্মা সেতু প্রকল্পে নেই। দ্বিতীয় সমাধান হলো, কাদার স্তর শুরুর আগেই পাইলিং শেষ করে ফেলা। সেক্ষেত্রে পাইলিংয়ের পাশে গর্ত খুঁড়ে মাটিকে শক্ত করার জন্য কংক্রিটের ঢালাই ‘ইনজেক্ট’ করা হবে।

অন্য কাজও এগিয়ে চলেছে: পদ্মা সেতুর প্রকল্পের কাজ হচ্ছে মোট পাঁচটি প্যাকেজে। দ্বিতীয় প্যাকেজের আওতায় সেতু এলাকায় নদীর দুই তীরে বাঁধ দেওয়া হচ্ছে। এ বাঁধই টিকিয়ে রাখবে সেতুটিকে। তবে নদীশাসনের কাজ লক্ষ্যমাত্রার চেয়ে অনেকটাই পিছিয়ে রয়েছে। ১১ ডিসেম্বর পর্যন্ত ৩৫ দশমিক ৩৫ শতাংশ কাজ শেষ হওয়ার কথা ছিল। অথচ কাজ শেষ হয়েছে ২৫ দশমিক ৯৪ শতাংশ। অর্থাৎ লক্ষ্যমাত্রার ৭৩ দশমিক ৩৮ শতাংশ অর্জিত হয়েছে।

আট হাজার ৭০৭ কোটি ৮১ লাখ টাকা ব্যয়ে মাওয়া-জাজিরা দুই প্রান্তে ১২ কিলোমিটার নদীশাসনের কাজ করছে চীনা প্রতিষ্ঠান সিনোহাইড্রো। মাওয়া প্রান্তে নদীর তীর ঘেঁষে চলছে নদীশাসনের জন্য কংক্রিট ব্লক তৈরির কাজ। একই কাজ চলছে জাজিরা প্রান্তে প্রায় এক বর্গ কিলোমিটারজুড়ে। প্রকৌশলীরা জানালেন, সাড়ে সাত কোটি ব্লক তৈরি করা হবে। এগুলো দিয়ে নদীতীর বাঁধাই করা হবে।

মাওয়া প্রান্তে সংযোগ সড়ক (সংযোগ সড়ক-২) এবং সার্ভিস এরিয়ার কাজ প্রায় শতভাগ শেষ। জাজিরা প্রান্তে সংযোগ সড়কের কাজ শেষ হয়েছে প্রায় ৮৫ ভাগ। সংযোগ সড়কের কাজ করছে আবদুল মোনেম ও মালয়েশিয়ান প্রতিষ্ঠান এইচসিএম কনস্ট্রাকশন। জাজিরা প্রান্তে ১২ কিলোমিটার সড়ক নির্মাণ করা হচ্ছে।

প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম বলেন, ‘কাঙ্ক্ষিত গতিতেই এগোচ্ছে নির্মাণকাজ। ২০১৮ সালের ডিসেম্বর মধ্যে কাজ শেষ হবে- এ লক্ষ্য নিয়ে কাজ করে যাচ্ছি।’

সেতু যেমন হবে, যা যা থাকবে: প্রকৌশলীরা জানান, সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে পানিতে থাকবে ৪০টি। ডাঙায় সংযোগ সড়কের সঙ্গে সেতুকে যুক্ত করতে বাকি দুটি পিলার নির্মাণ হবে। একটি পিলার থেকে আরেকটির দূরত্ব হবে ১৫০ মিটার। ছয়টি মডিউলে বিভক্ত থাকবে সেতু। মাওয়া প্রান্তে এক হাজার ৪৭৮ মিটার ভায়াডাক্ট (ঝুলন্ত পথ) থাকবে। জাজিরা প্রান্তে ঝুলন্ত পথ থাকবে এক হাজার ৬৭০ মিটার। এই ঝুলন্ত পথগুলো সেতুকে অ্যাপ্রোচ রোডের (সংযোগ সড়ক) সঙ্গে যুক্ত করবে। প্রায় তিন দশমিক ১৮ কিলোমিটার দীর্ঘ ভায়াডাক্টে থাকবে ৮১টি পিলার। রেললাইনের জন্য দুই প্রান্তে ৫৩২ মিটার ভায়াডাক্ট নির্মাণ করা হবে ১৪টি পিলারের ওপর।

পদ্মা সেতুতে যান চলাচল ছাড়াও থাকবে আরও নানা সুবিধা। গ্যাস সরবরাহের জন্য থাকবে ৩০ ইঞ্চি ব্যাসের পাইপ। ছয় ইঞ্চি ব্যাসের পাইপ বসবে অপটিক্যাল ফাইবার ও টেলিযোগাযোগ লাইন স্থাপনের জন্য। উচ্চ ভোল্টেজের বিদ্যুৎ সঞ্চালন লাইনও থাকবে এতে।

পদ্মা সেতু প্রকল্পের মোট ব্যয় ২৮ হাজার ৭৯৩ কোটি টাকা। ২০০১ সালের ৪ জুলাই এই সেতুর ভিত্তিপ্রস্তর স্থাপন করেন তৎকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরের আট বছরে সেতু নির্মাণে আর কোনো অগ্রগতি হয়নি। ২০০৯ সালে আবারও সরকার গঠনের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি নির্মাণের উদ্যোগ নেন। ২০১২ সালে বিশ্বব্যাংক দুর্নীতির অভিযোগ তুলে ১২০ কোটি ডলারের ঋণ চুক্তি বাতিল করে। ২০১৩ সালের ৪ মে নিজস্ব অর্থায়নে সেতু নির্মাণের ঘোষণা দেয় সরকার। গত বছরের মার্চে শুরু হয় পাইলিং।