আন্তর্জাতিক

পুনর্গণনাতে আরো ভোট পেলেন ট্রাম্প

By Daily Satkhira

December 13, 2016

অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী ডোনাল্ড ট্রাম্পের জয় আবারও নিশ্চিত হয়েছে। তিনি উইসকনসিন অঙ্গরাজ্যের ভোট পুনর্গণনাতেও জয় পেয়েছেন। এমনকি পুনর্গণনার পর আগের চেয়ে ১৬২টি ভোট বেশি পেয়েছেন তিনি। এর মধ্য দিয়ে পরাজিত প্রার্থী হিলারি ক্লিনটনকে ২২ হাজারের বেশি ভোটের ব্যবধানে হারালেন ট্রাম্প।

দেশটির আদালত অন্যান্য অঙ্গরাজ্যেও গ্রি পার্টির জিলি স্টেইনের ভোট পুনর্গণনার আবেদন বাতিল করে দিয়েছেন।

স্থানীয় সময় সোমবার উইসকনসিনে ভোট পুনর্গণনা চূড়ান্ত হয়। একই দিন কেন্দ্রীয় বিচারকরাও পেনসিলভানিয়া ও মিশিগানে গ্রিন পার্টি সমর্থিত পুনর্গণনার আবেদন নাকচ করে দেন।

প্রেসিডেন্ট নির্বাচনে জিল স্টেইন মাত্র ১ শতাংশ ভোট পেয়েছেন। ডোনাল্ড ট্রাম্প ইলেকটোরাল কলেজ ভোট বেশি পেয়েছে জয় পেয়েছেন। তবে জনপ্রিয় ভোট বেশি পেয়েছেন হিলারি।

পেনসিলভানিয়ার বিচারক পল ডায়মন্ড বলেছেন, ছয়টি কারণে তিনি গ্রিন পার্টির ভোট পুনর্গণনার আবেদন নাকচ করেছেন। এই আবেদনে নেতিবাচক সিদ্ধান্ত জানিয়েছিলেন ট্রাম্প, পেনসিলভানিয়ার রিপাবলিকান পার্টি ও পেনসিলভানিয়ার অ্যাটর্নি জেনারেল।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ) সম্প্রতি জানায়, ডোনাল্ড ট্রাম্পের জয়ে ভূমিকা রেখেছে রাশিয়া। তবে তা অস্বীকার করেছেন ট্রাম্প।