জাতীয়

রাজাকারের তালিকা হচ্ছে, ১ জুলাই কাজ শুরু

By Daily Satkhira

December 13, 2016

মুক্তিযুদ্ধের বিরোধিতা করে পাকিস্তানি বাহিনীকে সাহায্য করা রাজাকারদের তালিকা করা হচ্ছে। আগামী ১ জুলাই থেকে তালিকা তৈরির কাজ শুরু করার পরিকল্পনা করেছে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়।

আজ মঙ্গলবার সন্ধ্যায় এই তথ্য জানান মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, চলমান মুক্তিযোদ্ধা ও যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের তালিকা তৈরির কাজ শেষ হলেই রাজাকারদের তালিকা তৈরির কাজ শুরু হবে।

কীভাবে এই তালিকা তৈরি করা হবে জানতে চাইলে আ ক ম মোজাম্মেল হক বলেন, এ জন্য ইউনিয়ন পর্যায়ে সার্চ কমিটি গঠন করে দেওয়া হবে। এই কমিটিতে থাকবেন স্থানীয় মুক্তিযোদ্ধা ও বয়স্ক ব্যক্তিরা। তাঁরাই স্থানীয় রাজাকারদের খুঁজে বের করবেন।

সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা রাজাকারদের শাস্তি দেওয়া হবে কি না -এমন প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধবিষয়কমন্ত্রী বলেন, ‘ইতিহাস সংরক্ষণ করাটাই হচ্ছে মূল বিষয়।’ যুদ্ধাপরাধের বিচার চলমান আছে জানিয়ে তিনি বলেন, ‘অপরাধের মাত্রা বিবেচনা করে রাজাকারদের শাস্তি দেওয়া হবে। তবে যাঁরা লঘু অপরাধী, তাঁদের কী করা হবে বা কী প্রক্রিয়ায় শাস্তি দেওয়া হবে, সে সম্পর্কে এখনো কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

এদের সামাজিকভাবে প্রত্যাখ্যানের ডাক দেওয়া হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‘সেই জন্যই তালিকা করা। লোকজন তাঁদের অপরাধ সম্পর্কে জানবে। পরবর্তী প্রজন্ম এটা কীভাবে নেবে সেটাই দেখার বিষয়।’

মন্ত্রী আরো বলেন, “এখন আমরা যেমন ‘কুকুর হইতে সাবধান’ বলি, তখন হয়তো পরবর্তী প্রজন্ম বলবে ‘রাজাকার হইতে সাবধান থাকুন’।”

‘আমার দায়িত্ব তালিকা করে দেওয়া। এরপর নেক্সট জেনারেশন কীভাবে নেবে সেটা তারাই ভালো জানে,’ বলেন মন্ত্রী।