স্বাস্থ্য

ধনেপাতার ঔষধি গুণ

By daily satkhira

September 18, 2018

স্বাস্থ্য কণিকা: রান্নায় স্বাদ বাড়াতে অনেকেই ধনেপাতা ব্যবহার করে থাকেন। নিরামিষভোজী বা আমিষাশী যেকেউ মসলা হিসাবে এই পাতা পছন্দ করেন। ডাল, তরকারি, মাছ, মুড়ি মাখা, আলুকাবলি, ফুচকা— সর্বত্রই এর ব্যবহার হয়ে থাকে। স্বাদ ও স্বাস্থ্যগুণে প্রতিদিন মসলার ব্যবহারে ধনেপাতা অন্যতম। আসুন জেনে নেই ধনেপাতার ঔষধি গুণ। কোলেস্টেরল ধনেপাতা শরীরের ক্ষতিকারক কোলেস্টেরলকে কমিয়ে উপকারী কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি করে। যকৃতকে সুস্থ রাখতে এই পাতার জুড়ি নেই।

ডায়াবিটিস ডায়াবিটিসে আক্রান্তদের জন্য ধনেপাতা অত্যন্ত উপকারী। ইনসুলিনের ভারসাম্য বজায় রাখে, রক্তে শর্করা নিয়ন্ত্রণ করে ধনেপাতা।

রক্তসল্পতা ধনেপাতার মধ্যে আয়রন থাকে। তাই রক্তসল্পতা রোধে সাহায্য করে এই খাবার। তাই যারা রক্তসল্পতায় ভুগছেন তারা ধনেপাতা খেলে উপকার পাবেন।

ব্যথা ধনেপাতার মধ্যে সিনিওল এসেনশিয়াল অয়েল এবং লিনোলিক অ্যাসিড থাকে। এগুলো শরীরের পুরনো ও নাছোড় ব্যথা কমাতে সাহায্য করে।

চর্মরোগ ধনেপাতার মধ্যে অ্যান্টিসেপটিক উপাদান থাকায় তা শরীরে টক্সিন দূর করতেও সাহায্য করে। এর অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিঅক্সিড্যান্ট উপাদান বিভিন্ন চর্মরোগ কমায়। এছাড়া দাঁত মজবুত করতে ও মাড়ির সুস্থতাতেও কাজে আসে এই পাতা।