স্বাস্থ্য

রক্ত সঞ্চালন বাড়ানোর ঘরোয়া উপায়

By daily satkhira

September 19, 2018

স্বাস্থ্য কণিকা: একইভাবে টানা বসে থাকলে হাত অথবা কোমর অথবা পায়ে শক্ত ভাব আসতে পারে। রক্ত সঞ্চালন কমে যাওয়ার কারণে এই সমস্যা হয়। হালকা নড়াচড়া করলে সমস্যার সমাধান করা যায়। রক্ত সঞ্চালনের সমস্যা একটি স্বাস্থ্যগত সমস্যার লক্ষণ। এ ধরনের সমস্যা হলে সমাধানের জন্য দ্রুত পদক্ষেপ নেওয়া জরুরি। তবে কিছু ঘরোয়া পদ্ধতি রয়েছে, যেগুলো রক্ত সঞ্চালন বাড়াতে সাহায্য করে। রক্ত সঞ্চালন বাড়ানোর ৫ ঘরোয়া উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট হেলথ ডাইজেস্ট।

গোলমরিচ রক্ত সঞ্চালন বাড়াতে চাইলে খাদ্যতালিকায় গোলমরিচ রাখতে পারেন। গুঁড়া করে অথবা সালাদের সঙ্গেও খেতে পারেন এই মরিচ।

নড়াচড়া করুন ব্যায়াম বা নড়াচড়া রক্ত সঞ্চালন বাড়াতে কাজ করে। এমনকি ১০ মিনিটের হাঁটাও বেশ কাজে দেয় রক্ত সঞ্চালন বাড়াতে। তাই প্রতিদিন অন্তত ৩০ মিনিট হাঁটার অভ্যাস করুন।

তরমুজ রক্ত সঞ্চালন বাড়াতে আরেকটি চমৎকার খাবার হলো তরমুজ। তরমুজের মধ্যে রয়েছে লাইকোপেন। এটি রক্ত সঞ্চালন বাড়ায়। দৈনিক এক বাটি তরমুজ খাওয়া রক্ত পরিবহন সহজ করে, এমনটাই পরামর্শ বিশেষজ্ঞদের।

খাবার কফি, সিগারেট, চা, এমনকি এনার্জি ডিংক রক্তে দীর্ঘমেয়াদি ক্ষতিকর প্রভাব ফেলে। তাই রক্ত সঞ্চালন ভালো রাখতে এই ধরনের খাবার সীমিত গ্রহণই ভালো।

ওটস ওটসের মধ্য রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট ও প্রদাহরোধী উপাদান। এটি রক্ত সঞ্চালন বাড়াতে কাজ করে। দুধ ও ফলের সঙ্গে ওটস মিশিয়ে খেতে পারেন।