ফিচার

তার দৈনিক ‘আয়’ তিনশ কোটি টাকার বেশি

By Daily Satkhira

September 27, 2018

ভিন্ন স্বাদের খবর: গত এক বছরে ভারতের শীর্ষ ধনী মুকেশ অাম্বানির দৈনিক আয় তিনশ কোটি টাকা ছাড়িয়েছে। বার্কলেস হুরুন ইন্ডিয়া প্রকাশিত একটি প্রতিবেদনে সেই তথ্য উঠে এসেছে।

ওই প্রতিবেদন অনুসারে, ২০১৮ সালে মুকেশ অাম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ-এর মোট সম্পত্তির পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে তিন লাখ ৭১ হাজার কোটি টাকা। ভারতীয়দের মধ্যে তিনিই সবচেয়ে ধনী।

তবে এই প্রথম নয়, এ নিয়ে টানা সাত বছর দেশের ধনীতম ব্যক্তি হিসেবে নিজেকে ধরে রাখলেন মুকেশ। গত এক বছরে তার কোম্পানি রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের মূল্য বেড়েছে প্রায় ৪৫ শতাংশ।

তাই এ বছরও তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার জায়গাতেও পৌঁছাতে পারেনি কেউই। তার মোট সম্পত্তির পরিমাণ পরবর্তী তিন ধনী ভারতীয়র মোট সম্পত্তির থেকেও বেশি।

এক হাজার কোটি টাকার বেশি সম্পত্তি যে ভারতীয়দের, তাদের নিয়েই তৈরি হয়েছে এই তালিকা। ২০১৭ সালে এই সংখ্যা ছিল ছয়শ ১৭। ২০১৮ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আটশ ৩১ জন।

গত বছর দ্বিতীয় স্থানে থাকলেও এই বছর পঞ্চম স্থানে নেমে গেছেন সান ফার্মাসিউটিক্যাল্স এর দিলীপ সাঙ্ঘভি। যুক্তরাষ্ট্রে এই কোম্পানির ওষুধ নিয়ে চলা জটের প্রভাব পড়েছে কোম্পানির ফলাফলে, যে কারণে তার পতন বলে প্রতিবেদনে উল্লেখ রয়েছে।

তালিকায় থাকা আটশ ৩১ জনের মধ্যে ৬৬ জন অনাবাসী ভারতীয়। এই ৬৬ জনের মধ্যে আবার ২১ জনই থাকেন সংযুক্ত আরব আমিরাতে। এছাড়া ভারতের ধনীদের অন্যতম পছন্দের দেশের মধ্যে আছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

টাকার মূল্য কমে যাওয়া, বিশ্বজুড়ে অশোধিত তেলের দাম বাড়া সত্ত্বেও যেভাবে ধনী ভারতীয়দের সংখ্যা বাড়ছে, তা বেশ অবাক হওয়ার মতো বলেই জানানো হয়েছে ওই প্রতিবেদনে।