খেলা

ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি লিটনের

By daily satkhira

September 28, 2018

খেলার খবর: লিটন দাসকে নিয়ে আলোচনা সমালোচনা কম হয়নি। সব সমালোচনার জবাব ব্যাট হাতেই দিলেন তিনি। ওপেনিংয়ে নেমে শুরু থেকেই দেখে শুনে খেলতে থাকেন লিটন দাস ।৮৭ বলে আন্তর্জাতিক ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি করলেন লিটন দাস।

রবিন্দ্র জাদেজাকে স্কয়ার ড্রাইভে বাউন্ডারি হাঁকিয়ে ৩৩ বলে ফিফটি তুলে নেন লিটন। এরপর কেদার যাদবকে লং অনে ঠেলে দিয়ে শতরান পূর্ণ করেন। তার ১০০ রানের ইনিংসটি ৮৭ বলে ১১টি চার ও দুটি ছক্কায় সাজানো। বাংলাদেশ দলের হয়ে ১৮তম ওয়ানডে ম্যাচ খেলছেন লিটন। আগের ১৭ ম্যাচে ১৪.০৬ গড়ে তার সংগ্রহ ২২৫ রান।

এ রিপোর্ট লেখা পর্যন্ত ৩৫ ওভারের খেলা শেষে বাংলাদেশ দলের সংগ্রহ ৫ উইকেট হারিয়ে ১৫৭ রান। ১০৬ রান নিয়ে ব্যাট করছেন লিটন দাস।

তার ব্যাটেই দারুণ শুরু পায় বাংলাদেশ। কিন্তু ভালো শুরুর পর বাংলাদেশের ব্যাটিং লাইন আপে হঠাৎ ছন্দপতন। দলীয় ১২০ রানে প্রথম উইকেট পড়ার পর দ্রুত ফিরে গেছেন ইমরুল কায়েস, মুশফিকুর রহিম ও মোহাম্মদ মিথুন। সর্বশেষ দলীয় ১৩৯ রানে রান আউট হয়েছেন মোহাম্মদ মিথুন।

এর আগে, দুবাইয়ে এশিয়া কাপের ফাইনালে টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান রোহিত শর্মা। কিন্তু তার সিদ্ধান্তকে ভুল প্রমাণ করেন লিটন-মিরাজ। ব্যাট করতে নেমে রীতিমতো ঝড় তুলেন টাইগার ওপেনার লিটন। মাত্র ৩৩ বলে ক্যারিয়ারের প্রথম অর্ধশত তুলে নিয়ে শতকের দিকে হাঁটছেন তিনি।

তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন চমকে দিয়ে ওপেনিংয়ে নামা আরেক ব্যাটসম্যান মেহেদি হাসান মিরাজ। এদিন এশিয়া কাপে আগের ম্যাচগুলোতে নিয়মিত ওপেনারদের টানা ব্যর্থতায় ফাইনালে উদ্বোধনী জুটিতে লিটন দাসের সঙ্গে মেহেদি হাসান মিরাজকে পাঠিয়ে চমক দেখান টাইগার দলপতি মাশরাফি। আর এই চমকে কিছুটা ভড়কে গেছে ভারতীয় বোলাররা। নতুন জুটির জন্য নতুন পরিকল্পনা সাজাতে হয় তাদের। তবে লিটন-মিরাজ জুটি শুরু থেকেই বেশ স্বাচ্ছন্দে খেলেছেন ভারতীয় বোলারদের। তবে দলীয় ১২০ রানে মিরাজ আউট হলে ভাঙে তাদের দুর্দান্ত জুটি।

এরপর দলীয় ১২৮ রানে সাজঘরে ফিরেন ইমরুল কায়েস। মাত্র ২ রান করে চাহালের বলে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফিরেছেন তিনি। মুহাম্মদ মিথুন ২ রান করে রান আউট হয়ে সাজঘরে ফিরেন তিনি।