বিনোদন

‘অভিনয় দেখে আমার মুখে থুতু দিক’

By Daily Satkhira

December 18, 2016

মুক্তিযুদ্ধে তরুণদের ভূমিকা নিয়ে নির্মিত হয়েছে অনুদানের চলচ্চিত্র ‘লাল-সবুজের সুর’। গতকাল শুক্রবার বিজয় দিবসে ছবিটি মুক্তি পেয়েছে দেশের বিভিন্ন প্রেক্ষাগৃহে। ছবিটি পরিচালনা করেছেন মুশফিকুর রহমান গুলজার। ছবির মূল ভূমিকায় অভিনয় করেছেন ওমর সানী ও এস আই ফারুক।

পরিচালক গুলজার বলেন, ‘তরুণ প্রজন্মের ভেতর দেশপ্রেম জাগ্রত করার জন্য ছবিটি নির্মাণ করেছি। এখানে তরুণদের গল্প তুলে ধরেছি। হানাদার বাহিনী আমাদের দেশের মানুষের প্রতি কত অন্যায় করেছে তা তুলে ধরার চেষ্টা করেছি।’

হানাদার বাহিনীর এক কর্মকর্তার চরিত্রে অভিনয় করেছেন এস আই ফারুক, তিনি বলেন, ‘হানাদার বাহিনীর প্রধান নয়, আমি আসলে জানোয়ারের চরিত্রে অভিনয় করেছি। ছবির পোস্টার তৈরি হওয়ার পর আমার ছবির ওপর আমি নিজেই থুতু দিয়েছি। এবং চেষ্টা করেছি চরিত্রটা এমনভাবে ফুটিয়ে তুলতে, যেন নতুন প্রজন্ম হানাদার বাহিনীর হিংস্রতা বুঝতে পারে।’

ফারুক যোগ করেন, তিনি মুক্তিযুদ্ধ দেখেননি, কিন্তু তাঁর নানা বীর মুক্তিযোদ্ধা ছিলেন। ‘ছবি শুরু করার আগে আমি নানার কাছে অনেক ঘটনা শুনেছি। বীরাঙ্গনাদের সঙ্গে কথা বলেছি। তথ্যচিত্র দেখেছি। সেখান থেকে তাদের চরিত্রটা পর্দায় ফুটিয়ে তোলার চেষ্টা করেছি। আমি চাই সবাই আমার অভিনয় দেখে আমার মুখে থুতু দিক, তবেই আমার অভিনয়ের সার্থকতা।’ যোগ করেন ফারুক।

‘লাল-সবুজের সুর’ ছবিটি শিশুসাহিত্যিক ফরিদুর রেজা সাগরের লেখা মুক্তিযুদ্ধভিত্তিক কাহিনী। এতে অভিনয় করেছেন প্রয়াত অভিনেত্রী পারভীন সুলতানা দিতি, ওমর সানী, আল-মামুন, শহীদুল আলম সাচ্চু, রাফি, এস আই ফারুক প্রমুখ।