ভিন্ন স্বা‌দের খবর

২ মাথাওয়ালা কচ্ছপ ঘিরে শোরগোল, হতবাক বিজ্ঞানীরাও

By daily satkhira

October 03, 2018

অনলাইন ডেস্ক: জন্ম থেকেই তার দুই মাথা। সাধারণত এমন ক্ষেত্রে তার বাঁচার কথা নয়। কিন্তু সেই অবস্থাতে ভালোভাবেই কাটিয়ে দিয়েছে তিন মাস। আর এই দুই মাথার কচ্ছপ এখন সংবাদ শিরোনামে।

জানা যাচ্ছে, পূর্ব চীনের জিয়ংঝি প্রদেশের শাংগ্রাও শহরে এক বন্যপ্রাণ উদ্ধার কেন্দ্রে কচ্ছপটিকে রাখা হয়েছে। সংস্থার কর্মকর্তারা জানিয়েছেন, কচ্ছপটিকে তারা এই মুহূর্তে ছেড়ে দিতে পারছেন না। কারণ এতে বিপরীত কিছু ঘটে যেতে পারে। উদ্ধার কেন্দ্রের কর্মী টু জুয়ান জানিয়েছেন, কচ্ছপটি জাতে ‘রেড-ইয়ারড স্লিডার’। সাধারণত এদের মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণে এবং মেক্সিকোর উত্তরে পাওয়া যায়। চীনে এই প্রজাতির কচ্ছপের দেখা পাওয়াটাই একটা বিস্ময়ের ব্যাপার।

টু জুয়ান আরও জানিয়েছেন, আপাতত কচ্ছপটিকে একটি প্লাস্টিক ট্যাংকে রাখা হয়েছে। তার খাওয়া-দাওয়া স্বাভাবিক। এই প্রজাতির অন্য কচ্ছপরা যা খায়, সে তাই খাচ্ছে। চাইনিজ অ্যাকাডেমি অফ সায়েন্সেস ইনস্টিটিউট অফ বায়োফিজিক্স’র গবেষক জিন জিনপিয়াং জানিয়েছেন, এই কাণ্ডের পিছনে পরিবেশগত কারণ কাজ করেছে। তবে কচ্ছপটির দীর্ঘায়ু হওয়ার সম্ভাবনা ক্ষীণ। সাধারণত এই প্রজাতির কচ্ছপরা ২০-৩০ বছর বাঁচে। এটি ততদিন বাঁচবে বলে মনে হয় না।