খেলা

এক ম্যাচ হাতে রেখেই সেমিে বাংলাদতেশ

By Daily Satkhira

October 04, 2018

খেলার খবর: ৫ম বঙ্গবন্ধু গোল্ডকাপ ফুটবলের উদ্বোধনী ম্যাচে শুভ সূচনা করেছে বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ লাওসকে ১-০ গোলে হারায় জেমির শিষ্যরা। শুক্রবারের (৫ অক্টোবর) ম্যাচে ফিলিপাইনের সঙ্গে ড্র করলেই বাংলাদেশ পৌঁছে যেত বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে।

এমন্তাবস্থায় ফিলিপাইনের বিরুদ্ধে নিজেদের দ্বিতীয় মাচ্যেও হারে লাওস। ম্যাচে ফিলিপাইনের কাছে ৩-১ গোলে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে লাওস। এর ফলে শুক্রবারের ম্যাচের আগেই সেমিতে উঠে গেল বাংলাদেশ।

সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত লাওস ও ফিলিপাইনের ম্যাচের চার গোলের তিনটিই এসেছে পেনাল্টি থেকে। তবে প্রথম গোলের জন্য দীর্ঘক্ষণ অপেক্ষায় থাকতে হয়েছে দর্শকদের। বিরতির ঠিক আগে বেডিচের পেনাল্টি গোলে এগিয়ে যায় ফিলিপাইন।

দ্বিতীয়ার্ধের শুরুতে সমতা ফেরাতে পারতো লাওস। কিন্তু সোকচিন্দারের হেড ক্রসবারে লেগে ফিরে আসে। ৫২ মিনিটে আবার ফিলিপাইনের গোল। গায়োসোর হেডে দ্বিগুণ হয়ে যায় ব্যবধান।

৮২ মিনিটে ফিলিপাইন ৩-০ গোলে এগিয়ে যায়। পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করে দলের জয় নিশ্চিত করেন অধিনায়ক বাহাদোরান মিসাঘ।

৮৮ মিনিটে ফিতহাকের সফল পেনাল্টি থেকে ব্যবধান কমায় লাওস। শেষ মুহূর্তে তাদের কিয়েঙ্গথাভেসাকের প্রচেষ্টা ফিরে আসে সাইডবারে লেগে।

এর আগে, সাফ চ্যাম্পিয়নশিপে নেপালের বিরুদ্ধের ম্যাচে হিসেব মেলাতে পারেনি বাংলাদেশ। সব ক্ষেত্রেই বাংলাদেশের বড় সমস্যা হয়ে দাঁড়ায় আক্রমণভাগ। ফরোয়ার্ডরা গোল করতে না পারার খেসারত বহুবার দিয়েছে বাংলাদেশ।

বুধবারের (৩ অক্টোবর) অনুশীলনে ওই জোনটাকেই বেশি গুরুত্ব দিতে দেখা গেল বাংলাদেশ কোচকে। মাহবুবুর রহমান সুফিল, নাবীব নেওয়াজ জীবন, বিপলু আহমেদ, তৌহিদুল আলম সবুজ, মতিন মিয়া, রবিউল ও জাফর ইকবালদের নিয়ে বেশ সময় আলাদাভাবে কাজ করেছেন তিনি।

লাওসের বিরুদ্ধে জয়ের পরও কম গোল হওয়ায় হতাশা প্রকাশ করেছিলেন কোচ জেমি ডে। ওই ম্যাচে কম হলেও চার গোলে জেতা উচিত ছিল বাংলাদেশের। ফরোয়ার্ডদের ভুলগুলো কমিয়ে আনতেই এখন সুফিল-জীবনদের দিকে বাড়তি নজর এই ব্রিটিশের।

অনেকের ধারণা সেমিফাইনাল নিশ্চিত হয়ে যাওয়ায় ফিলিপাইনের বিপক্ষে ম্যাচটির তেমন গুরুত্ব থাকবে না। তবে গোলকিপার আশরাফুল ইসলাম রানা কোনো ম্যাচকেই হালকাভাবে নেয়ার পক্ষে নন। তিনি বলেন, ‘সেমিফাইনাল নিশ্চিত হলেও ফিলিপাইনের বিরুদ্ধে ম্যাচটিকে হালকা করে দেখার সুযোগ নেই। দেশের মাটিতে খেলা। দর্শকরা মাঠে এসে খেলা দেখছে। তারা চাইবে বাংলাদেশের জয় দেখতে। আমাদের কাজ হবে ভাল একটা ফুটবল ম্যাচ উপহার দেয়া।’