খেলা

তাসকিনবিহীন কান্দাহারের হার, ম্যানেজমেন্টের ব্যাখ্যা

By daily satkhira

October 07, 2018

খেলার খবর: ক্যারিয়ারে প্রথমবার কোনো বিদেশি লিগে ডাক পেয়েছেন সদ্য বাবা হওয়া ফাস্ট বোলার তাসকিন আহমেদ তাজিম। কিন্তু ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল), বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর ন্যায় আয়োজিত আফগান প্রিমিয়ার লিগের (এপিএল) প্রথম ম্যাচেই তার দল কান্দাহার নাইটস তাকে দলের বাইরে রাখে। আর এতে করে প্রথম ম্যাচেই হারের স্বাদ পায় তাসকিনের দল। তাসকিনবিহীন এই ম্যাচে নাঙ্গারহারের বিপক্ষে ৬ উইকেটে হারে কান্দাহার। শনিবার (৬ অক্টোবর) শারজাহ স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেটে ১৩৯ রান করে কান্দাহার। জবাবে ১৮.৩ ওভারেই ১৪২ রান তুলে জয় পেয়ে যায় নাঙ্গারহার। ম্যাচ সেরার পুরস্কার যায় বেন কাটিংয়ের হাতে। এদিন টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে কান্দাহারের দুই ওপেনার পল স্টার্লিং ও ব্র্যান্ডন ম্যাককালাম ঝড়ের আভাস দেন। কিন্তু সে আভাস বেশিক্ষণ স্থায়ী হয়নি। ১টি ছক্কা ও ২টি চার হাঁকিয়ে ১৫ বলে খেলেই ব্যক্তিগত ১৮ রানে ফিরে যান স্টার্লিং। অন্যদিকে সমান সংখ্যক বল খেলে ১৯ রানে ফেরেন ম্যাককালামও। করিম জানাতের ৩৯ ও কেভিন ও’ব্রাইনের ১৪ বলে ২২ রানের সুবাদে বড় স্কোর গড়ে কান্দাহার। নাঙ্গারহারের হয়ে ২৮ রানে ৫ উইকেট নেন বেন কাটিং। আর তাতেই ম্যাচ সেরা হন তিনি। জবাবে ব্যাট করতে নেমে ওপেনিং জুটিতে ৪৬ রান তুলে ফেলে নাঙ্গারহার। এর পর ওপেনার নাজিব তারাকাই ২৫ বলে ৩২ ও জনসন চার্লস ২৪ বলে ৩০ রান করে আউট হলেও জয়ের জন্য খুব বেশি কষ্ট করতে হয়নি তাসকিনদের প্রতিপক্ষের।

৫ অক্টোবর, শুক্রবার সংযুক্ত আরব আমিরাতের শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে পর্দা ওঠে এপিএলের। আসরের দ্বিতীয় দিনে তাসকিনের কান্দাহার খেলতে নামলেও ৩০ হাজার ডলারে (২৫ লাখ টাকা) কিনে নেওয়া তাসকিনকে নেওয়া হয়নি প্রথম ম্যাচে।

আর তাসকিন না খেলায়, বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কান্দাহার নাইটসের অফিশিয়াল পেজে নিজেদের হতাশা প্রকাশ করেন তাসকিন ভক্তরা। আর তাই এক প্রকার বাধ্য হয়েই এক পোস্টে বাংলাদেশি এই পেসারকে একাদশে না রাখার কারণ ব্যাখ্যা করে তারা।

পোস্টে কান্দাহারের পক্ষ থেকে লেখা হয়, ‘তাসকিন আহমেদের অনেক ভক্ত প্রশ্ন করছেন, কেন তাকে আজ খেলানো হয়নি। তাসকিন আমাদের প্রধান গতিতারকা। তা ছাড়া সামনে আমাদের অনেক গুরুত্বপূর্ণ খেলা আছে, যার কারণে তাকে খেলানো হয়নি। বাইরের আবহাওয়া চরম মাত্রার গরম এবং আমাদের পর পর খেলা রয়েছে, যার জন্য কিছু মূল ক্রিকেটারদের আমরা বিশ্রাম দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’

নিজেদের দ্বিতীয় ম্যাচে ৭ অক্টোবর ক্রিস গেইলদের বালখ লিজেন্ডসের বিপক্ষে মাঠে নামবে কান্দাহার নাইটস। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। সে ম্যাচ পর্যন্ত অপেক্ষা করতেই হবে তাসকিন ভক্তদের।