জাতীয়

বিল চূড়ান্ত; ওজনে কম দিলে ২ বছরের দন্ড

By daily satkhira

October 07, 2018

দেশের খবর: নিবন্ধন সনদ ছাড়া মোড়কজাত পণ্য উৎপাদন, বিপণন, বেচলে জেলা জরিমানার বিধান রেখে ওজন ও পরিমাপ মানদন্ড আইন ২০১৮ চূড়ান্ত করেছে সংসদীয় কমিটি। প্রস্তাবিত আইনটি অনুযায়ী এই বিধি লঙ্ঘন করলে এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। রোববার (৭ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে বিলটি পরীক্ষা নিরীক্ষা করে চূড়ান্ত করা কর হয়। এর আগে ১২ সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। পরে অধিকতর পরীক্ষা নিরীক্ষা করার জন্য সংসদীয় কমিটিতে পাঠানো হয় এটি। বিলটি অনুযায়ী একই সঙ্গে নিবন্ধন সনদ ছাড়া এলপিজি, এলএনজি বটলিং, টার্মিনাল ও ফিলিং স্টেশন পরিচালনা করলেও একইদন্ডে দন্ডিত করা হয়েছে। এছাড়া ইমারত বা স্থাপনা তৈরি বা মেরামতে সিডিউলে ঘোষিত পরিমাপ লংঘন করলে ২ বছরের কারাদন্ড ও ২০লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

বিলে প্রচলিত ওজনের মানদন্ডের পাশাপাশি আধুনিক জীবন যাত্রার সকল পরিমাপকে অন্তুর্ভুক্ত করা হয়েছে। প্রতি সেকেন্ডে ইন্টারনেটে মেগাবাইটসের হিসাবের মানদন্ডসহ নেটের ট্রাফিক ডেনসিটি, ফ্রিকোয়েন্সি, ব্যান্ডউইথের হিসাব থেকে বাতাসে শব্দের তীব্রতার চাপ পরিমাপ, তাপমাত্রা পরিমাপ, ফোর্স বা বলের পরিমাপসহ ওজন বা পরিমাপন বা সংখ্যামানের মানদন্ডের ১৩টি পরিমাপের একককে নির্ধারণ করে দেয়া হয়েছে। বিলে মানদন্ড ব্যতিত ওজন যন্ত্র তৈরি, বিপণন ও বিক্রয়ের জন্য এক বছরের কারাদন্ড বা এক লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। ফৌজদারি কার্যবিধি অনুযায়ী অপরাধ আমলে নেওয়া হবে। প্রথম শ্রেণীর ম্যাজিষ্ট্রেট আদালত ও ভ্রাম্যমান আদালতে অপরাধ বিচারের বিধানও বিলে অন্তভুক্ত করা হয়েছে।

কমিটির সভাপতি ওমর ফারুক চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য মো. আব্দুর রাজ্জাক, হাবিবুর রহমান মোল্লা এবং আবুল কালাম মো. আহ্সানুল হক্ চৌধুরী সভায় অংশ নেন।

শিল্প মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, বাংলাদেশ স্ট্যান্ডার্স এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) এর মহাপরিচালক, বাংলাদেশ ক্ষুদ্র ও কুঠির শিল্প কর্পোরেশনের চেয়ারম্যানসহ মন্ত্রণালয় ও সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।