আন্তর্জাতিক

ভারতে পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

By daily satkhira

October 10, 2018

বিদেশের খবর: ভারতে ‘হ্যাশট্যাগ মি টু’ ক্যাম্পেইনের জোয়ারে এবার অন্যতম অভিযুক্ত হিসেবে উঠে এলো কেন্দ্রীয় মন্ত্রীসভার সদস্য ও ভারতের ডাকসাইটে একজন সাবেক সম্পাদক এম জে আকবরের নাম। ভারতের সাংবাদিক প্রিয়া রামানি নিজের টুইটার অ্যাকাউন্ট থেকে আকবরের নাম করে তার বিরুদ্ধে নির্দিষ্ট যৌন লাঞ্ছনার অভিযোগ এনেছেন।

আরো কয়েকজন নারী সাংবাদিক এম জে আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ করেন। যৌন লাঞ্ছনার অভিযোগ নিয়ে আকবরের কোনো বক্তব্য পাওয়া যায়নি। তিনি সরকারি সফরে নাইজেরিয়াতে আছেন বলে জানা গেছে। আকবরের নাম প্রকাশ্যে আসার পর গতকাল মঙ্গলবার একটি অনুষ্ঠানে সুষমা স্বরাজের কাছে এ বিষয়ে তদন্ত হবে কিনা জানতে চাইলে তিনি কোনো উত্তর দেননি। প্রিয়া রামানি লিখেছেন, কীভাবে মুম্বাইয়ে নিজের হোটেল কক্ষে ডেকে নিয়ে তার তখনকার সম্পাদক আকবর তার প্রতি যৌন ইঙ্গিতপূর্ণ আচরণ করেছিলেন।

প্রেরণা সিং বিন্দ্রা নামে আরেক সাংবাদিক টুইটারে লেখেন, ‘আমাদের পুরো ফিচার টিম নিয়ে যখন মিটিং হচ্ছে, তখনও তিনি সেখানে প্রকাশ্যেই যৌন ইঙ্গিতপূর্ণ মন্তব্য করতেন। মেয়েরা অনেকেই আমাকে বলেছিল তাদের তিনি একা হোটেলের ঘরে দেখাও করতে বলেছেন বহুবারই!’ এম জে আকবর সম্পাদক থেকে রাজনীতিক হয়েছেন। তিনি এক সময় কংগ্রেস দলে থাকলেও ২০১৪ সালে সাধারণ নির্বাচনের আগে বিজেপিতে যোগ দেন। – বিবিসি