খেলা

‘ব্রাজিল-আর্জেন্টিনার মধ্যে প্রীতি ম্যাচ হয় না’

By daily satkhira

October 13, 2018

খেলার খবর: সৌদি আরবে আর্জেন্টিনা এবং ব্রাজিল তাদের একটি করে প্রীতি ম্যাচ খেলে ফেলেছে। আগামী মঙ্গলবার প্রতিবেশি দেশ দুটি আরেকটি প্রীতি ম্যাচ খেলতে মুখোমুখি হবে। ওই ম্যাচের আগে ইরাককে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে আর্জেন্টিনা। আর শুক্রবার রাতে ব্রাজিল ২-০ গোলে জিতেছে সৌদি আরবের বিপক্ষে।

ব্রাজিলে যেভাবে খেলছে তাতে তারা অপেক্ষাকৃত তরুণ এবং মেসি-ডি মারিয়াবিহীন আর্জেন্টিনাকে আত্মবিশ্বাস দিচ্ছে। কারণ সৌদির বিপক্ষে সেরা ছন্দের ব্রাজিলে মানে ২-০ গোলের জয় এটা ভাবা কঠিন। ১৯৯৯ সালের কনফেডারেশন কাপেও ব্রাজিল ৮-২ গোলের জয় পেয়েছিল সৌদি আরবের বিপক্ষে। আর তাই আর্জেন্টিনার বিপক্ষে জিততে হলে আরও ভালো ফুটবল খেলতে হবে ব্রাজিলের। সৌদির বিপক্ষে ব্রাজিলের ফলে দলটির কোচ তিতে মোটেও সন্তুষ্ট নন।

ম্যাচের পরেই তিনি তা বুজিয়ে দিয়েছেন। আর্জেন্টিনার বিপক্ষের ম্যাচটির তিনি দেখছেন বড় লড়াই হিসেবে। তার মতে, এটা কোন প্রীতি ম্যাচ নয়। কারণ ব্রাজিলে আর আর্জেন্টিনার মুখোমুখি লড়াই কখনো প্রীতি ম্যাচ হতে পারে না। তিতে ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বীর মুখোমুখি হওয়ার আগে যুদ্ধের দামামা বাজাচ্ছেন।

আগামী বছর ব্রাজিল ঘরের মাঠে কোপা আমেরিকার আয়োজন করবে। ওই আসরের প্রস্তুতি তিতে সারছেন প্রীতি ম্যাচে। কিন্তু সৌদির বিপক্ষে ম্যাচ কোচের মন ভরাতে পারেনি, ‘আমরা এই জয়ে সন্তুষ্ট না। হতে পারে নেইমার সামনে থেকে দলের নেতৃত্ব দিয়েছে বলে আমরা ম্যাচটায় জিতেছি। এরপর আমাদের আর্জেন্টিনার মুখোমুখি হতে হবে। ব্রাজিল বনাম আর্জেন্টিনার মধ্যে কখনো প্রীতি ম্যাচ হয় না। আমাদের সামনের ম্যাচে এর থেকে আরও ভালো করতে হবে।’

ব্রাজিল প্রীতি ম্যাচে প্রথমার্ধের শেষ সময়ে গ্যাব্রিয়েল জেসুসের গোলে এবং শেষ বাঁশি বাজার আগে অ্যালেক্স সান্দ্রোর গোলে জয় পায়। বিশ্বকাপে কোন গোল না পাওয়া ব্রাজিলে স্ট্রাইকার বিশ্বকাপের পরে নিজের খেলা প্রথম ম্যাচেই গোল পেয়েছেন। এছাড়া ব্রাজিলের হয়ে অভিষেক ম্যাচে গোল পেয়েছেন জুভেন্টাসের লেফট ব্যাক অ্যালেক্স সান্দ্রো। ব্রাজিলে দলে মার্সেলোর বদলী হিসেবে খেলেছেন তিনি। দলের জয়ে গোল না পেলেও দুই গোলই এসেছে নেইমারের পাস থেকে।