খেলা

টেস্টে সর্বকালের সেরা রেকর্ড গড়ার পথে ভারত!

By Daily Satkhira

October 15, 2018

ঘরের মাঠে টানা ১০টি টেস্ট সিরিজ জিতল ভারত। আর একটি সিরিজ জিতলেই তারা গড়বে টানা জয়ের নতুন রেকর্ড। ঘরের মাঠে ভারতের পরের টেস্ট আগামী বছর মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে

আগামী বছর মার্চে যে টেস্টটা হবে, তার ফল কি এখনই বলে ফেলা যায়? হয়তো যায়; যদি ভারতের মাঠে গিয়ে খেলে জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের ললাটে পরাজয় হয়তো লেখা হয়েই গেছে এখনই, সেটি ক্রিকেটের গৌরবময় অনিশ্চয়তার কথা মাথায় রেখেও বলা যায়। তবে সিরিজটা এক টেস্টেরই ফলে ভারতের জন্য একটু ঝুঁকিপূর্ণ হয়ে গেল। জিম্বাবুয়ের পাল্টা লড়াইয়ের সম্ভাবনা তো আছেই, প্রকৃতিও বাগড়া দিতে পারে!

পাঁচ মাসের দূরত্বে থাকা একটি টেস্ট নিয়ে এত কথা বলার কারণ কী? কারণ, ভারতের জন্য একেবারেই আপাত–অগুরুত্বপূর্ণ সেই টেস্ট একটি কারণে মহাগুরুত্বপূর্ণ হয়ে উঠছে। ওই টেস্ট জিতলে রেকর্ড বইয়ে ভারতের এই দলের নাম চিরস্মরণীয় হয়ে থাকবে। সেটি হবে ভারতের ঘরের মাঠে টানা ১১ টেস্ট সিরিজ জয়। এত দীর্ঘ ইতিহাসে ঘরের মাঠে টানা ১১ সিরিজ জেতার কীর্তি কারও নেই। টানা ১০টি হোম সিরিজ দুবার জিতিয়ে দেখিয়েছে অস্ট্রেলিয়া। ভারত সেই রেকর্ডে নাম লেখাল ওয়েস্ট ইন্ডিজকে ২-০ ব্যবধানে হারিয়ে।

২০১৩ সালে অস্ট্রেলিয়াকেই হারিয়ে ভারতের এই জয়যাত্রা শুরু হয়েছিল। সে সময় থেকে ঘরের মাঠে সিরিজ হারা তো দূরের কথা, ভারত টেস্টই হেরেছে একটি! ২০১৩ সাল থেকে ঘরের মাঠে ভারত ২৯টি টেস্ট খেলে ২৩টি জিতেছে, একটি হেরেছে, বাকি ৫টি ড্র। এই ১০ সিরিজে ভারত ছয়বার প্রতিপক্ষকে হোয়াইটওয়াশ করেছে। এর মধ্যে দুটি সিরিজ অবশ্য ছিল এক টেস্টের।