শিক্ষা

নৃবিজ্ঞানী অধ্যাপক আরেফিনের ইন্তেকালে প্রধানমন্ত্রীর শোক

By Daily Satkhira

December 26, 2016

অনলাইন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক হেলাল উদ্দিন খান আরেফিনের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন।

গতকাল এক শোক বার্তায় প্রধানমন্ত্রী নৃবিজ্ঞান চর্চা ও শিক্ষায় ড. আরেফিনের অবদান স্মরণ করে বলেন, তার ইন্তেকালে নৃবিজ্ঞান চর্চার ক্ষেত্রে অপূরণীয় ক্ষতি হয়েছে।

শেখ হাসিনা বাংলাদেশে অসাম্প্রদায়িক এবং প্রগতিশীল সমাজ প্রতিষ্ঠার সংগ্রামে তার অবদানের কথা দৃঢ়তার সাথে স্মরণ করেন। প্রধানমন্ত্রী মরহুমের আত্মার শান্তি ও মাগফেরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

অধ্যাপক আরেফিন শনিবার বিকেলে ঢাকার লালমাটিয়ার বাসায় ইন্তেকাল করেন। তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি এক পুত্র ও এক কন্যা রেখে গেছেন।

ড. আরেফিন ২০১৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগ থেকে অধ্যাপক হিসেবে অবসর নেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণের পরে তিনি ‘ইউরোপিয়ান ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ এ প্রো-ভিসি হিসেবে যোগ দেন।

নৃবিজ্ঞানী অধ্যাপক আরেফিন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং ক্ষুদ্র নৃগোষ্ঠীর অধিকার ও শিক্ষার আন্দোলনে যুক্ত ছিলেন। তার ভাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্র বিজ্ঞান বিভাগের সাবেক শিক্ষক অধ্যাপক বোরহানুদ্দিন খান জাহাঙ্গীর এবং অপর এক ভাই ড. মহিউদ্দিন খান আলমগীর সংসদ সদস্য এবং আওয়ামী লীগ সরকারের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী।-বাসস