জাতীয়

ঢাবির ‘ঘ’ ইউনিটের পরীক্ষা বাতিলের দাবিতে অনশনে শিক্ষার্থী

By daily satkhira

October 17, 2018

অনলাইন ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় নেওয়ার দাবিতে আমরণ অনশন করছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী। প্ল্যাকার্ডে হাতে আখতার হোসেন নামের ওই ছাত্র ২০১৫-১৬ শিক্ষাবর্ষের জিয়া হলের শিক্ষার্থী। মঙ্গলবার (১৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভার্স্কযের পাদদেশে সাড়ে ১২টা থেকে অনশন শুরু করেন তিনি। অনশনের সময় তার হাতে কিছু প্রতিবাদী লেখা সংবলিত প্লাকার্ড দেখা গেছে। প্ল্যাকার্ডে লেখা ছিল, যদি পরীক্ষা শুরুর ১ মিনিট আগেও প্রশ্ন পাওয়া যায়, তবুও সেটা প্রশ্নফাঁস, প্রশ্নপত্রের নিরাপত্তা চাই, জালিয়াতদের বহিষ্কার চাই, হোতাদের বিচার চাই, অনশন, প্রশ্নফাঁস!!!, মেধাবীদের গলায় ফাঁস এ দায় নেবে কে? সরেজমিন গিয়ে দেখা যায়, আখতার হোসেন অনশনে বসে আহম্মদ ছফার ‘গাভী বিত্তান্ত’ বইটি পড়ছেন। তার সঙ্গে যোগ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের আরও কয়েকজন শিক্ষার্থী। তখন তার পাশে একটি ছাতা, একটি ব্যাগ, পায়ের নিচে একটি গামছা, পিছনে কিছু প্রতিবাদী লেখা সংবলিত প্লাকার্ড। এদিকে, অনশনের বিষয়ে আখতার হোসেন বলেন, ‘ঘ ইউনিটে যে প্রশ্নে পরীক্ষা নেওয়া হয়েছে সেটা ফাঁস হওয়া প্রশ্ন। ফাঁস হওয়া প্রশ্নে বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষার্থী ভর্তি হবে, এটা আমি মেনে নিতে পারছি না। কারণ আমরা অনেক কষ্ট করে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পেয়েছি। সেখানে অযোগ্য এবং মেধাহীনরা টাকার বিনিময়ে প্রশ্নফাঁস করে এখানে ভর্তি হবে- তা মেনে নেওয়া কোনোভাবেই সম্ভব নয়।’

উল্লেখ্য, চলতি শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যলয়ের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ঘ ইউনিটের ১ম বর্ষ স্নাতক সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের অভিযোগ অবশেষে স্বীকার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। কিন্তু এরপরও ফাঁসকৃত প্রশ্নে পরীক্ষা গ্রহণ করে সেই পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে। যেখানে রেকর্ড সংখ্যক পাশের ঘটনা ঘটেছে।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল বাম ছাত্র সংগঠনসমূহের মোর্চা প্রগতিশীল ছাত্র জোট প্রশ্নফাঁসের দায়ে ঘ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী সাদেকা হালিমের পদত্যাগসহ ৩ দফা দাবি জানিয়েছে।