খেলা

সৌম্য সরকারের সেঞ্চুরিতে হেরে গেল জিম্বাবুয়ে

By Daily Satkhira

October 19, 2018

খেলার খবর: অধিনায়ক সৌম্য সরকারের অনবদ্য ১০২ রানের সুবাদে জিম্বাবুয়ের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে ৮ উইকেটে জিতেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) একাদশ। বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে নিজেদের ঝালিয়ে নেয় সফরকারী জিম্বাবুয়ে।

সাভারের বিকেএসপিতে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং নেয় জিম্বাবুয়ে। ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি তাদের। ৪৭ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে সফরকারীরা। ক্রেইগ আরভিন ১, ব্রেন্ডন টেইলর ৬, শিন উইলিয়ামস ১, সিকান্দার রাজা ৯ ও পিটার মুর ৪ রান করেন।

উপরের সারির স্বীকৃত পাঁচ ব্যাটসম্যানকে হারিয়ে খাদের কিনারায় পড়ে যায় জিম্বাবুয়ে। সেখান থেকে দলকে টেনে তোলার দায়িত্ব নেন ওপেনার ও অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা ও সাবেক দলপতি এলটন চিগুম্বুরা। নিজেদের পরিকল্পনায় সফল হন মাসাকাদজা ও চিগুম্বুরা। ষষ্ঠ উইকেটে ১২৪ রান যোগ করেন তারা।

দলীয় ১৭১ রানে চিগুম্বুরাকে ফিরিয়ে দিয়ে বিসিবি একাদশকে খেলায় ফেরান মিডিয়াম পেসার মোহাম্মদ সাইফউদ্দিন। ৮৩ বলে ৪৭ রান করেন তিনি। চিগুম্বুরা ফিরলেও, সেঞ্চুরির আশায় ছিলেন মাসাকাদজা। শেষ পর্যন্ত সেঞ্চুরি তুলে নেন তিনি। তিন অংকে পা দিয়ে দলীয় ১৭৬ রানে থেমে যান মাসাকাদজা। ১৪টি চার ও ১টি ছক্কায় ১৩৮ বলে ১০২ রান করেন তিনি। এরপর ৪৫ দশমিক ২ ওভারে ১৭৮ রানে গুটিয়ে যায় জিম্বাবুয়ে।

বিসিবি একাদশের ডান-হাতি পেসার এবাদত হোসেন ১৯ রানে ৫ উইকেট নেন। এছাড়া সাইফউদ্দিন ৩২ রানে ৩ উইকেট নেন।

জয়ের জন্য ১৭৯ রানের টার্গেটে ভালো শুরু করতে পারেনি বিসিবি একাদশ। ওপেনার মিজানুর রহমান ৮ রানে থামেন। আরেক ওপেনার ফজলে মাহমুদ রাব্বিও ব্যর্থ বড় ইনিংস খেলতে। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে প্রথমবারের মত দলে ডাক পাওয়া ফজলে ৩৪ বলে করেন ১৩ রান। ৫২ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর বিসিবি একাদশের হাল ধরেন অধিনায়ক সৌম্য ও মোসাদ্দেক হোসেন।

তৃতীয় উইকেটে জুটি বেধে জিম্বাবুয়ের বোলারদের উপর আধিপত্য বিস্তার করে খেলেন সৌম্য ও মোসাদ্দেক। এতে এই জুটির কাছ থেকে ১১২ রান পায় বিসিবি একাদশ। এতেই জয়ে ভিত পেয়ে যায় স্বাগতিকরা। ৪৮ বলে ৩৩ রান করে মোসাদ্দেক আহত অবসর নিলেও, সেঞ্চুরি তুলে নেন সৌম্য। শেষ পর্যন্ত আরিফুল হককে নিয়ে ১১ ওভার বাকী রেখে জয় নিশ্চিত করেন সৌম্য। ১৩টি চার ও ১টি ছক্কায় ১১৪ বলে অপরাজিত ১০২ রান করেন সৌম্য। ৯ রানে অপরাজিত থাকেন আরিফুল।

সংক্ষিপ্ত স্কোর : জিম্বাবুয়ে : ১৭৮/১০, ৪৫.২ ওভার (মাসাকাদজা ১০২, চিগুম্বুরা ৪৭, এবাদত ৫/১৯)। বিসিবি একাদশ : ১৮১/২, ৩৯ ওভার (সৌম্য ১০২*, মোসাদ্দেক ৩৩, রাজা ১/২১)। ফল : বিসিবি একাদশ ৮ উইকেটে জয়ী।