আন্তর্জাতিক

ব্রেক্সিটের পক্ষে-বিপক্ষে লন্ডনে ব্যাপক বিক্ষোভ

By Daily Satkhira

October 21, 2018

বিদেশের খবর: ইউরোপীয় ইউনিয়ন থেকে চূড়ান্তভাবে বেরিয়ে যাওয়ার আগে আরেকটি গণভোটের দাবিতে লন্ডনে বিক্ষোভ হয়েছে। এতে প্রায় ৭ লাখ বিক্ষোভকারী অংশ নেন। লন্ডনের মেয়র সাদিক খানসহ বড় দলগুলোর এমপিরা এই বিক্ষোভকে সমর্থন জানিয়েছেন এবং ফের গণভোটের দাবি জানিয়েছেন। এদিকে একই সময়ে ব্রেক্সিটের পক্ষে একদল লোক বিক্ষোভ করেছেন। খবর ডেইলি মেইল ও বিবিসির

ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইতোমধ্যেই দ্বিতীয় গণভোটের দাবি নাকচ করে দিয়েছেন। গতকাল শনিবার আয়োজক সংগঠন দ্য পিপলস ভোট ক্যাম্পেইন জানিয়েছে, বিক্ষোভে ৬ লাখ ৭০ হাজার মানুষ অংশ নিয়েছেন। আয়োজকরা জানান, ২০০৩ সালে ইরাক যুদ্ধের বিরুদ্ধে অনুষ্ঠিত সমাবেশের পর এটাই সবচেয়ে বড় সমাবেশ। স্কটল্যান্ড ইয়ার্ড বিক্ষোভে মানুষের সংখ্যা নিয়ে কোনো হিসাব দিতে পারেনি। লন্ডনের পার্লামেন্ট স্কয়ারের দিকে মিছিল নিয়ে যান বিক্ষোভকারীরা। রাজধানীর বাইরে থেকে ১৫০টি বাসে করে বিভিন্ন সংগঠনের কর্মীরা বিক্ষোভে অংশ নেন। বিক্ষোভে অংশ নেওয়া সেলিব্রেটি শেইফ দিলিয়া স্মিথ বলেন, এর আগে অনুষ্ঠিত গণভোটের সময় ভোটাররা বুঝতে পারেননি যে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে গেলে কী ধরনের পরিণতি ভোগ করতে হবে তাদের; কিন্তু এখন আমরা ইইউতে থাকতে চাই। মেয়র সাদিক খান বলেন, তরুণরা ব্রেক্সিট চায় না। প্রধানমন্ত্রী ব্রেক্সিট করলে তা হবে খারাপ। তার উচিত তরুণদের দাবিকে গুরুত্ব দেওয়া। বিক্ষোভকারীদের অনেকে ইইউর পতাকা নিয়ে আসেন। তারা বলেন, ব্রেক্সিটের মাধ্যমে তাদের ভবিষ্যেক চুরি করা হচ্ছে।

লন্ডনের হ্যারোগেটে আরেকটি বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। লিভ মিনস লিভ নামের একটি গ্রুপ বিক্ষোভের আয়োজন করে। এতে নেতৃত্ব দেন সাবেক ইউকিপ নেতা নাইজেল ফারাজে। তিনি বলেন, ভোটাররা তো আগেই তাদের সিদ্ধান্ত জানিয়েছেন। সরকার ভোটের আগে বলেছিল, তোমরা ত্যাগ করার পক্ষে ভোট দিলে ত্যাগ করা হবে। আর বিপক্ষে ভোট দিলে সেই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে। তাই সরকারের উচিত ভোটারদের কাছে অঙ্গীকারের বাস্তবায়ন। ২০১৬ সালের জুনে অনুষ্ঠিত গণভোটে ব্রেক্সিটের পক্ষে ৫১ দশমিক ৪৯ ভাগ এবং বিপক্ষে ৪৮ দশমিক ১১ ভাগ ভোট পড়ে। আগামী বছরের ২৯ মার্চের মধ্যে ব্রিটেনকে ইইউ ছাড়তে হবে; কিন্তু এরই মধ্যে নানা ইস্যুতে ইইউ নেতাদের সঙ্গে ব্রিটেনের মতবিরোধ দেখা দিয়েছে। এর ফলে ব্রেক্সিট নিয়ে সময় বাড়ানোর আবেদন জানিয়েছেন প্রধানমন্ত্রী থেরেসা।