A picture taken on October 22, 2018 shows a portrait of Saudi Crown Prince Mohammed bin Salman (MBS) is displayed in the capital Riyadh one day ahead of the the Future Investment Initiative FII conference that will take place in Riyadh from 23-25 October. - Saudi Arabia will host a key investment summit overshadowed by the killing of critic Jamal Khashoggi that has prompted a wave of policymakers and corporate giants to withdraw. (Photo by FAYEZ NURELDINE / AFP)

আন্তর্জাতিক

স্কাইপে খাশোগিকে হত্যার নির্দেশ দেন যুবরাজের ঘনিষ্ঠ সহযোগী

By Daily Satkhira

October 23, 2018

বিদেশের খবর: সৌদি রাজকীয় আদালতের সাবেক গণমাধ্যম উপদেষ্টা ও যুবরাজ মোহাম্মদ বিন সালমানের ঘনিষ্ঠ সহযোগী সাউদ আল কাহতানি স্কাইপের মাধ্যমে সাংবাদিক জামাল খাশোগিকে হত্যার নির্দেশ দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

শনিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বাদশাহ সালমান বিন আবদুল আজিজ তাকে বরখাস্ত করেছেন। ১৫ সদস্যের একটি সৌদি টিম এ হত্যাকাণ্ড ঘটিয়েছে। এ হত্যাকাণ্ডের ঘটনায় ইতিমধ্যে ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে।

খাশোগিকে হত্যাকাণ্ডের ঘটনা কাহতানি সব দেখেছেন কিনা, তা নিশ্চিত হতে পারেনি রয়টার্স।

সৌদি রয়েল কোর্টের ঘনিষ্ঠ সূত্র জানিয়েছে, এ ঘটনা এমবিএস নামে পরিচিত মোহাম্মদ বিন সালমানকে ক্ষমতাচ্যুত করতে পারবে না। কিন্তু তার ভাবমর্যাদা ক্ষতিগ্রস্ত হয়েছে, যেটি আগের অবস্থায় ফিরিয়ে আনতে তার জন্য বহু সময় লাগবে।

কাহতানি নিজেই একসময় বলেছিলেন, বসের অনুমোদন ছাড়া তিনি নিজেই কিছু করেন না।

গত গ্রীষ্মে তিনি বলেন, কারও নির্দেশনা ছাড়া আমি কোনো সিদ্ধান্ত নিই না। আমি একজন কর্মচারী। বাদশাহ ও তার বিশ্বস্ত যুবরাজের নির্দেশ পালনকারী মাত্র।

দেশটির এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, তাকে বরখাস্তের পর রাজকীয় ডিক্রির মাধ্যমে তাকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু তিনি নিয়মিত ক্ষুদে ব্লগ টুইটারে পোস্ট করে যাচ্ছেন। তিনি গ্রেফতার হয়েছেন বলে রাজকীয় আদালতের এক সূত্র জানায়, কাহতানিকে গ্রেফতার করা হয়েছে বলে তিনি বিশ্বাস করেন না।