স্বাস্থ্য

স্মরণশক্তি বৃদ্ধি করে যেসব খাবার

By daily satkhira

October 24, 2018

স্বাস্থ্য কণিকা: সহজেই ভুলে যাচ্ছেন? পড়তে বসছেন, মুখস্থ হয়েও হচ্ছেনা? এমন হলে বুঝবেন আপনার স্মরণশক্তি সঠিকভাবে কাজ করছে না। বার্ধক্যজনিত কারণ ছাড়াও নানা কারণেই স্মৃতিশক্তি কমে যেতে পারে। কিছু খাবার আছে যা আপনার মস্তিষ্কের জন্য খুবই উপকারী। এসব খাবার আপনার স্মৃতিশক্তিকে প্রখর করে তুলবে। গবেষণায় দেখা গেছে যে উপাদানগুলো মস্তিষ্কের বোধশক্তির জন্য প্রয়োজন সেগুলো হল-ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, হলুদ, ফ্লাভোনডস, স্যাচুরেটেড ফ্যাট, ভিটামিন বি, ডি, ই, ক্যারোটেন, ক্যালসিয়াম, জিঙ্ক, সেলিনিয়াম, কপার এবং আয়রন।

*বাচ্চাদের স্মরণশক্তি ভালো রাখতে যেসব খাবার দারুণ ভূমিকা পালন করে তা হল- দুধ, কালোজাম, শসা, আপেল, মিষ্টি আলু, ডিম, দই, তৈলাক্ত মাছ, সবুজ শাক-সবজি, টমেটো, কমলালেবু, অ্যাভোকাডো, মাংস, সয়াবিন, গাজর, বিনস, বাদাম, মটরশুঁটি, মসুর ডাল প্রভৃতি।

*৪৫ বছরের বেশি বয়সীদেরে আগের খাবারগুলোর সাথে ব্রকোলি, ডার্ক চকোলেট, গম, আখরোট এবং কুমড়ার বীজ খেতে হবে।

*কাঁচা হলুদ, গোলমরিচ, ব্রাহ্মীশাক, আমলকী, শঙ্খপুষ্পী আর অশ্বগন্ধা ব্রেনকে সক্রিয় রাখে।এর সঙ্গে মস্তিষ্কের একাগ্রতা আর স্মৃতিশক্তি বাড়াতে খেতে হবে বিট, সেলেরি, রোজমেরি এবং অলিভ অয়েল।

*অন্যদিকে স্মরণশক্তি ভালো রাখতে কিছু খাবার থেকে বিরতও থাকতে হবে যার মধ্যে রয়েছে ফাস্ট ফুড, চিনি, ময়দার তৈরি জিনিস (ব্রেড, বিস্কুট, কেক, পেস্ট্রি), প্রসেস করা মাংস বা চিজ এবং কৃত্রিম চিনি দেওয়া পানীয়।