আন্তর্জাতিক

মহাকাশে মানুষ পাঠাবে পাকিস্তান

By daily satkhira

October 26, 2018

বিদেশের খবর: প্রথমবারের মতো মহাকাশে মানুষ পাঠাবে পাকিস্তান। এর জন্য ২০২২ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে তাদের। বৃহস্পতিবার এ ঘোষণা দিয়ে পাকিস্তানের তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরি জানিয়েছেন, পাকিস্তান স্পেস অ্যান্ড আপার অ্যাটমসফিয়ার রিসার্চ কমিশন ও একটি চীনা কোম্পানির মধ্যে এ বিষয়ে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। সূত্র: এনডিটিভি

ইমরান খানের নেতৃত্বে ফেডারেল ক্যাবিনেটের বৈঠকে এর অনুমোদন দেয়া হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদ সংস্থ্যা দ্য নিউজ। দ্যা নিউজে প্রকাশ, চীনের সহায়তায় ২০২২ সালে প্রথম মহাকাশ অভিযানের পরিকল্পনা করেছেন তারা।

উল্লেখ্য, চলতি বছর চীনের সহায়তায় দুটি দেশীয় প্রযুক্তিতে নির্মিত উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে পাকিস্তান। এদিকে চীনের সঙ্গে বন্ধুত্ব আরও জোরদার করতে আগামী ৩ নভেম্বর চীন সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী ইমরান খান। পাক প্রধানমন্ত্রী হিসেবে এটিই ইমরান খানের প্রথম সফর। তার আগেই চীনের সহায়তায় মহাকাশে মানুষ পাঠানোর এমন ঘোষণা এলো পাকিস্তান থেকে। চীন সফরে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি খেক্যিয়ানের সঙ্গে বৈঠক করবেন ইমরান খান। প্রসঙ্গত, ২০২২ সালে মহাকাশে মানুষ পাঠানোর ঘোষণা দিয়েছিল ভারত।