জাতীয়

সড়ক পরিবহন আইন পরিবর্তনের সুযোগ নেই: ওবায়দুল কাদের

By daily satkhira

October 28, 2018

দেশের খবর: এই মুহূর্তে সড়ক পরিবহন আইন পরিবর্তনের কোনো সুযোগ নেই বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। রোববার সকালে রাজধানীর মহাখালীতে সেতু ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। ওবায়দুল কাদের বলেন, দেখুন না, ধর্মঘটের পরিণতি সময় গড়াতে গড়াতে কোথায় গিয়ে দাঁড়ায়। তবে এই মুহূর্তে তো আইন পরিবর্তনের কোনো সুযোগ নেই। ‘যেমন ইলেকশনের ব্যাপারে আইন পরিবর্তনের সুযোগ নেই, তেমনি এখানে যে আইন হয়েছে তা আমি এই মুহূর্তে পরিবর্তন করতে পারব না’, বলেন সেতুমন্ত্রী।

এদিকে সকাল থেকেই সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনসহ আট দফা দাবিতে পরিবহন শ্রমিকরা ৪৮ ঘণ্টার ধর্মঘট পালন করছেন। ফলে সারা দেশে বাস ও পণ্যবাহী যান চলাচল বন্ধ রয়েছে। সকাল থেকে রাজধানীর বাস টার্মিনালগুলো থেকে কোনো গন্তব্যের বাস ছেড়ে যায়নি। বন্ধ রয়েছে শহর এলাকার বিভিন্ন রুটের বাস। এতে চরম ভোগান্তিতে পড়েছেন সাধারণ মানুষ। অনেকে পায়ে হেঁটে গন্তব্যে পৌঁছানোর চেষ্টা করছেন। তবে বাস না পাওয়ায় নারী ও বয়স্কদের পড়তে হয়েছে বেশি ভোগান্তিতে।

নিরাপদ সড়ক আইনে বলা আছে, বেপরোয়াভাবে বা অবহেলা করে গাড়ি চালানোর কারণে কেউ গুরুতর আহত বা নিহত হলে মামলা হবে দণ্ডবিধির ৩০৪ (খ) ধারায়। এই ধারায় সাজা সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয় দণ্ড এবং সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা। বর্তমানে সর্বোচ্চ তিন বছর কারাদণ্ডের বিধান আছে।