ফিচার

সাতক্ষীরার সাবেক এমপি গোলাম রেজা আজ বিকল্প ধারায় যোগ দিচ্ছেন

By Daily Satkhira

November 01, 2018

নিজস্ব প্রতিবেদক: জোটের দুই শরিক দলকে হারিয়ে যুক্তফ্রন্টে একা হয়ে পড়েছিল সাবেক রাষ্ট্রপতি ড. বদরুদ্দোজা চৌধুরীর ‘বিকল্পধারা বাংলাদেশ’ দলটি। তবে এবার তাদের সঙ্গে জোটে আরও চারটি দল যোগ দিচ্ছে। একই সাথে সাতক্ষীরা-৫ (বর্তমানে সাতক্ষীরা-৪) আসনে মহাজোট থেকে জাতীয় পার্টির হয়ে নির্বাচিত সাবেক সংসদ সদস্য গোলাম রেজাও আজ বিকল্প ধারায় যোগ দিচ্ছেন বলে দলগুলোর সূত্রে জানা গেছে।

বিকল্প ধারার নেতা আবদুল মান্নান জানান, ‘২৯ অক্টোবর বিকল্পধারায় যোগ দিয়েছেন গোলাম রেজা (জাতীয় পার্টি-কাজী জাফর)। তিনিও আসবেন সাতক্ষীরা থেকে তার লোকজন নিয়ে।’

জানা যায়, বৃহস্পতিবার (১ নভেম্বর) বিকালে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে যুক্তফ্রন্টে যোগ দেবে জেবেল রহমান গাণির বাংলাদেশ ন্যাপ, খন্দকার গোলাম মোর্ত্তুজার এনডিপি, সাবেক মন্ত্রী নাজিম উদ্দিন আল আজাদের বিএলডিপি এবং লেবার পার্টির একাংশ। এছাড়া ২০ দলীয় জোটের শরিক জাতীয় পার্টি (কাজী জাফর) অংশের কেন্দ্রীয় নেতা ও সাবেক সংসদ সদস্য গোলাম রেজা বিকল্প ধারায় যোগ দেবেন।

দলগুলোর যুক্তফ্রন্টে যোগদানের ব্যাপারে বুধবার (৩১ অক্টোবর) রাতে বারিধারায় জরুরি বৈঠক করেছেন বি. চৌধুরী। ওই বৈঠকে জেবেল রহমান গাণিসহ কয়েকজন নেতা উপস্থিত ছিলেন। এর আগে সন্ধ্যায় বিকল্পধারার প্রেসিডিয়ামের একটি বৈঠক অনুষ্ঠিত হয়। প্রসঙ্গত, গত বছরের ৪ ডিসেম্বর সাবেক রাষ্ট্রপতি ও বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা.একিউএম বদরুদ্দোজা চৌধুরীর নেতৃত্বে আসম আব্দুর রবের জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি, বঙ্গবীর কাদের সিদ্দিকীর কৃষক শ্রমিক জনতা লীগ ও মাহমুদুর রহমান মান্নার নাগরিক ঐক্যের সমন্বয়ে প্রাথমিক পর্যায়ে এই ‘যুক্তফ্রন্ট’ জোট ঘোষণা করা হয়। জোট গঠনের পর থেকে কাদের সিদ্দিকী এই ব্যানারে আর কোনও অনুষ্ঠানে যোগ দেননি। এই বছরের ২০ জুলাই তিনি সংবাদ সম্মেলনে জানান, ‘যুক্তফ্রন্ট এখনও প্রেস কনফারেন্স করে নাই, কিংবা প্রকাশ্যে কোনও আলোচনাও করে নাই। আমি এখনও বলতে পারি না আমি আছি না নাই।’

এরপর গত ১৩ অক্টোবর প্রেসক্লাবে বিএনপি-জাতীয় ঐক্য, জেএসডি ও নাগরিক ঐক্যের সমন্বয়ে জাতীয় ঐক্যফ্রন্টের আত্মপ্রকাশের মধ্য দিয়ে যুক্তফ্রন্টের বাকি দুই শরিক জেএসডি ও নাগরিক ঐক্য জোট থেকে বেরিয়ে যায়।

তবে আজ বৃহস্পতিবার (১ নভেম্বর) বিকালে যুক্তফ্রন্টের আকার আবার পুরোনো অবয়ব ফিরে পাবে বলে প্রত্যাশা করছে বিকল্পধারা। দলটির মহাসচিব মেজর অব. আবদুল মান্নান বলেন, ‘যারা যুক্তফ্রন্টে যোগ দেবেন, তারা ইতোমধ্যেই তাদের সম্মতির কথা জানিয়েছেন। এরইমধ্যে তারা গত ২৬ অক্টোবর বিকল্পধারার একটি প্রোগ্রামেও অংশ নিয়েছেন। কাল (বৃহস্পতিবার) বিকালে কেবল আনুষ্ঠানিকতা হবে।’ এদিকে গত ১৬ অক্টোবর ২০ দলীয় জোট ছেড়েছেন বাংলাদেশ ন্যাপের চেয়ারম্যান জেবেল রহমান গাণি। তিনি যুক্তফ্রন্টে যোদ দেওয়ার কথা জানিয়েছেন। বুধবার (৩১ অক্টোবর) রাতে তিনি বলেন, ‘বাংলাদেশ ন্যাপ যুক্তফ্রন্টে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে। আমরা বৃহস্পতিবার যোগদান অনুষ্ঠানে যাবো।’

লেবার পার্টির একাংশের মহাসচিব হামদুল্লাহ আল মেহেদিও জানিয়েছেন যুক্তফ্রন্টে অংশগ্রহণের কথা। এই অংশটিও বিএনপি-জোটে শরিক হিসেবে ছিল।

বিকল্প ধারার সভাপতি বি চৌধুরীর প্রেসে সেক্রেটারি জাহাঙ্গীর আলম জানিয়েছেন, যোগদান অনুষ্ঠানে যুক্তফ্রন্টের চেয়ারম্যান ও বিকল্পধারা বাংলাদেশ-এর প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী প্রধান অতিথি ও বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। দলের যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী যুক্তরাষ্ট্রে থাকায় তিনি অনুষ্ঠানে থাকবেন না।