আন্তর্জাতিক

‘গুজরাটে বিহারি আসামে বাঙালি খেদাও চলছে’

By daily satkhira

November 03, 2018

বিদেশের খবর: ভারতের ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির(বিজেপি) শাসনামলে দেশজুড়ে অশুভ সংকেত দেখতে পাচ্ছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। আসামের তিনসুকিয়ায় পাঁচ বাঙালিকে নির্মমভাবে হত্যার পর শুক্রবার কলকাতায় একাধিক কালীপুজোর উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে নানাভাবে সেই উদ্বেগের কথা শুনিয়েছেন তিনি। অন্যদিকে আসাম নিয়ে এদিন পথে নামে সিপিএমও। আর কংগ্রেস শনিবার রাজ্যজুড়ে কালো দিবসের ডাক দিয়েছে।

মমতা বলেন, গুজরাটে বিহারি খেদাও হচ্ছে, আসামে বাঙালি খেদাও হচ্ছে। সারা দেশে অশুভ সংকেত মনকে ভারাক্রান্ত করে রেখেছে। এরপর পশ্চিমবঙ্গের জান বাজার এবং শেক্সপীয়র সরণিতে পুজোর উদ্বোধনে গিয়েও একই কথা বলেন তিনি। জানবাজারে বলেন, এত আনন্দের মধ্যেও মন ভাল নেই। অসহায়ভাবে আসামে গরিব মানুষগুলোকে হত্যা করা হয়েছে। খুনে গরিব, বড়লোক তফাৎ থাকে না। আসামের হত্যাকাণ্ডের কথা উল্লেখ করে তিনি জানান, পশ্চিমবঙ্গে এ ধরনের বৈষম্য বরদাস্ত করা হবে না। সবাইকে নিয়ে বাঁচাই রাজ্যের ঐতিহ্য।

বৃহস্পতিবার রাতে আসামের খবর পাওয়ার পরেই প্রতিক্রিয়া দিয়ে তিনি জানিয়েছিলেন, শুক্রবার রাজ্যে একাধিক প্রতিবাদ মিছিল করবে তৃণমূল। সোশ্যাল নেটওয়ার্কে দলীয় কর্মীদের প্রোফাইল ছবি কালো করে দেয়ারও নির্দেশ দিয়েছিলেন।