খেলা

তাইজুলের ঘূর্ণিতে প্রথম সেশনেই জিম্বাবুয়ে অল-আউট

By daily satkhira

November 04, 2018

খেলার খবর: সিলেট টেস্টের প্রথম দিনে মোটামুটি ভালো অবস্থানেই ছিল জিম্বাবুয়ে। বাংলাদেশের টার্গেট ছিল ৩২০ রানের মধ্যে সফরকারীদের থামানো। তার অনেক কম রানেই অল-আউট হলো জিম্বাবুয়ে। আজ প্রথম সেশনেই ২৮২ রানে শেষ হয় সফরকারীদের ইনিংস। ৬ উইকেট নিয়ে ঘূর্ণি বিষ ছড়িয়ে দিলেন তাইজুল ইসলাম। ২ উইকেট নিয়েছেন আরেক স্পিনার নাজমুল ইসলাম অপু।

সিলেট টেস্টের দ্বিতীয় দিন আজ রবিবার দেখেশুনে শুরু করেছিলেন জিম্বাবুয়ের দুই ব্যাটসম্যান পিটার মুর এবং রেজিস চাকাভা। দুজনের জুটিতে এসে গিয়েছিল ৬০ রান। শেষ পর্যন্ত দিনের খেলার ৪০ মিনিট যেতে না যেতেই নিজের তৃতীয় উইকেট শিকার করলেন তাইজুল ইসলাম। তার ঘূর্ণিতে দলীয় ২৬১ রানে শান্তর দুর্দান্ত ক্যাচে পরিণত হলেন ২৮ রান করা চাকাভা। ২৬১ রানে ৬ষ্ঠ উইকেটের পতন হলো জিম্বাবুয়ের। ১০ রানের ব্যবধানে তাইজুলের চতুর্থ শিকার হন উইলিয়াম মাসাকাদজা।

এরপর মঞ্চে আসেন অভিষিক্ত অপু। প্রথম দিনেই অভিষেক টেস্ট উইকেট পেয়েছিলেন। আজ মাভুতাকে (৩) এলবিডাব্লিউ করে দ্বিতীয়বারের মতো ‘নাগিন নাচ’ দেখালেন এই স্পিনার। শেষ দুই উইকেট নিয়ে লেজের দিকটা ছেঁটে দেন তাইজুল। জার্ভিসকে (৪) মেহেদী মিরাজের তালুবন্দি করে নিজের পঞ্চম উইকেট এবং চাতারাকে ০ লিটনের তালুবন্দি করে ৬ষ্ঠ উইকেট শিকার কেন তাইজুল। পিটার মুর অপরাজিত চিলেন ৬৩ রানে।

এর আগে শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামের অভিষেক টেস্টের প্রথম দিনশেষে ২৩৬ রান তুলে জিম্বাবুয়ে। খেলা হয়েছে মোট ৯১ ওভার। ১৭৩ বলে ৯ বাউন্ডারিতে৮৮ রানের দারুণ এক ইনিংস খেলেন উইলিয়ামস। ৫২ রান করেন অধিনায়ক মাসাকাদজাও। দিনের বাকী সময়টা পিটার মুর (৩৭*) এবং রেজিস চাকাভা (২০) অবিচ্ছিন্ন থেকে কাটিয়ে দেন।

সিরিজের প্রথম টেস্টে টসে জিতে বাংলাদেশকে ফিল্ডিংয়ে আমন্ত্রণ জানায় সফরকারী জিম্বাবুয়ে। এই ম্যাচে সাদা পোশাকে অভিষেক হয় স্পিনার নাজমুল ইসলাম অপু এবং আরিফুল হকের। বাংলাদেশের কাছে সর্বশেষ চার টেস্টেই হেরেছে জিম্বাবুয়ে। এই সিরিজের আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে।