ভিন্ন স্বা‌দের খবর

৮ টাকায় দেখা যায় ফেসবুকে কারো গোপন মেসেজ

By daily satkhira

November 05, 2018

অনলাইন ডেস্ক: ফেসবুকে হানা দিয়ে ৮১ হাজার ইউজারের ব্যক্তিগত মেসেজ প্রকাশ্যে এনেছে হ্যাকার! শুধু তাই নয়, এই সব গোপন মেসেজ ১০ সেন্টের বিনিময়ে বিক্রির চেষ্টা করা হয়। যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় মাত্র ৮ টাকা। শুক্রবার এমন খবরে প্রকাশ করে বিবিসি। এতে করে ফের প্রশ্ন উঠছে ফেসবুকের নিরাপত্তা নিয়ে।

বিবিসির রাশিয়ার শাখাকে হ্যাকাররা জানায়, তাদের কাছে ১২০ মিলিয়ন ফেসবুকে অ্যাকাউন্টের তথ্য রয়েছে। যার মধ্যে ৮১ হাজার অ্যাকাউন্ট ইতিমধ্যে নমুনা হিসাবে তুলে ধরেছে তারা। সেই অ্যাকাউন্টগুলির অ্যাকসেস খুব কম টাকার বিনিময়ে যে কোনও ইচ্ছুক ব্যক্তিকে দিয়ে দেওয়ার কথাও জানিয়েছে হ্যাকাররা।

জানা গিয়েছে, এখন পর্যন্ত বিবিসি ইউক্রেন ও রাশিয়ায় অবস্থিত বেশিরভাগ ফেসবুক ব্যবহারকারীর অ্যাকাউন্টে এই ঘটনা ঘটে। এছাড়া ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ব্রাজিলের গ্রাহকদের অ্যাকাউন্টে এমনটি হয়েছে। অন্যান্য দেশেও ফেসবুক হ্যাক হতে পারে। এমন পাঁচ ব্যক্তি বিবিসিকে জানিয়েছে তাদের ব্যক্তিগত বার্তা ফাঁস হয়েছে। ছবি: বিবিসি

এদিকে এই খবর প্রকাশিত হতেই নড়েচড়ে বসেছে ফেসবুক কর্তৃপক্ষ। প্রতিষ্ঠানটির প্রোডাক্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট গাই রোজ জানিয়েছেন, ফেসবুকের নিরাপত্তা কঠিন রয়েছে। হ্যাকাররা আসলে ভাইরাস আক্রান্ত ব্রাউজার এক্সটেনশনের সাহায্যেই হ্যাক করছে অ্যাকাউন্ট। তিনি আরো বলেন, আমরা পুলিশ এবং সাইবার বিভাগগুলির সঙ্গে যোগাযোগ করেছি, যাতে হ্যাকিংয়ের মাধ্যমে প্রকাশ হওয়া অ্যাকাউন্টগুলো দ্রুত ওয়েবসাইট থেকে সরানো হয়।