খেলা

ইউনিস খানের জোড়া রেকর্ডেও অস্বস্তিতে পাকিস্তান

By Daily Satkhira

January 05, 2017

সিডনি টেস্টে ইউনিস খানের জোড়া রেকর্ডেও অস্বস্তিতে পাকিস্তান। প্রথম ইনিংসে স্বাগতিকদের ৮ উইকেটে করা ৫৩৮ রানের জবাবে ২৭১ রান করতেই ৮ উইকেট হারিয়েছে পাকিস্তান। তৃতীয় দিন শেষে ২ উইকেট হাতে রেখে অজিদের চেয়ে এখনো ২৬৭ রানে পিছিয়ে সফরকারীরা।

বুধবার দিনের শেষে পাকিস্তানের প্রথম ইনিংসে রান ছিল ২ উইকেটে ১২৬। এদিন কাজের কাজ করেন অভিজ্ঞ ইউনিস খান। নিজের ৩৪তম টেস্ট শতরান করেন তিনি। দিন শেষে ১৩৬ রানে অপরাজিত থেকে একাই টানেন দলকে। আজ সকাল থেকে সিডনিতে বৃষ্টি। খেলা শুরু হল বেশ দেরিতে। গতকালের অপরাজিত ব্যাটসম্যান আজহার আলি এদিন ৭১ রানে রান আউট হন। অধিনায়ক মিসবা (‌‌১৮)‌‌ ও আসাদ শাফিকও (‌‌৪)‌‌ রান পাননি।

সেঞ্চুরির সাথে টেস্ট ক্রিকেটের ইতিহাসে বিরল এক রেকর্ড গড়েন ইউনিস খান। টেস্ট ক্রিকেটের একমাত্র ব্যাটসম্যান হিসেবে ১১টি দেশে সেঞ্চুরি করেন ইউনিস। সেই সঙ্গে সুনীল গাভাস্কার, ব্রায়ান লারাদের মতো কিংবদন্তিদেরও টপকে গেছেন এই পাকিস্তানি ব্যাটসম্যান।

তিনি ভারতের কিংবদন্তি রাহুল দ্রাবিড়কে টপকে যান। দ্রাবিড় টেস্টের পূর্ণ সদস্য ১০টি দেশে সেঞ্চুরির বিশ্বরেকর্ড গড়েছিলেন। তবে ১০টি পূর্ণ টেস্ট সদস্য দেশের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাতেও সেঞ্চুরি করেন ইউনিস। পাকিস্তানের দ্বিতীয় হোম ভেন্যুতে ইউনিসের খেলার সৌভাগ্য হলেও দ্রাবিড়ের সেখানে খেলা হয়নি।

নতুন এই কীর্তি গড়ার পর আরও একটি মাইলফলকের সামনে দাঁড়িয়ে ইউসি খান। এখন তার অপেক্ষা টেস্টে ১০ হাজার রান স্পর্শ করার। এই ম্যাচের আগে ১১৪ টেস্টে ৯৭৮৯ রান করেছেন ইউনিস। এই ম্যাচে এখনো পর্যন্ত করেছেন ১৩৬ রান। আর মাত্র ৭৫ রান করলেই ১০ হাজারী ক্লাবে প্রবেশ করবেন তিনি।

ইউনিস খান ছাড়াও ১০টি দেশের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন শ্রীলঙ্কান গ্রেট কুমার সাঙ্গাকারা এবং মাহেলা জয়াবর্ধনে। পাকিস্তানের মোহাম্মদ ইউসুফও এই কাতারে রয়েছেন। তবে সাঙ্গাকারা ওয়েস্ট ইন্ডিজে, ইউসুফ ও জয়াবর্ধনে দক্ষিণ আফ্রিকায় কোনো সেঞ্চুরি করতে পারেননি।

এই ম্যাচে সেঞ্চুরির মাধ্যমে সাদা পোশাকে ৩৪টি শতকের মালিক হলেন ইউনিস। টেস্টে সর্বোচ্চ ৫১ সেঞ্চুরি নিয়ে সবার শীর্ষে ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকার। ৪৫টি শতক নিয়ে এই তালিকায় দুইয়ে দক্ষিণ আফ্রিকার অল-রাউন্ডার জ্যাক ক্যালিস। ৪১ সেঞ্চুরি নিয়ে তিনে রয়েছেন অস্ট্রেলিয়ার সাবেক দলপতি রিকি পন্টিং।

সাঙ্গাকারা ৩৮টি শতক নিয়ে তালিকায় রয়েছেন চার নম্বরে। আর পাঁচ নম্বরে থাকা দ্রাবিড়ের শতকের সংখ্যা ৩৬টি। ৩৪ শতক নিয়ে এই তালিকায় ছয় নম্বরে ইউনিস খান। এই সেঞ্চুরি দিয়ে টপকে এসেছেন ভারতের কিংবদন্তি সুনীল গাভাস্কার (৩৪), ওয়েস্ট ইন্ডিজের ব্রায়ান লারা (৩৪), শ্রীলঙ্কার জয়াবর্ধনে (৩৪) আর অজি তারকা স্টিভ ওয়াহদের (৩২) মতো ব্যাটিং জিনিয়াসদের।