জাতীয়

ছোট ভুলে মনোনয়নপত্র বাতিল নয়: ইসি

By daily satkhira

November 10, 2018

দেশের খবর: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ছোটখাটো কোনও ভুলে যোন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল না করা হয় সে নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। শনিবার ইসির পক্ষ থেকে এ সংক্রান্ত নির্দেশ দিয়ে একটি পরিপত্র জারি করা হয়।

এতে বলা হয়, ছোটখাটো ত্রুটির জন্য কোনো মনোনয়নপত্র বাতিল করা যাবে না। যদি বাছাইয়ের সময় এমন কোনো ত্রুটি বিচ্যুতি নজরে আসে যা তাৎক্ষণিকভাবে সংশোধন সম্ভব, তা হলে মনোনয়নপত্র দাখিলকারীকে দিয়ে তা সংশোধন করিয়ে নিতে হবে। পরিপত্র অনুযায়ী, কোনো প্রার্থী একাধিক মনোনয়নপত্র দাখিল করলে বাছাইয়ের সময় একটি মনোনয়নপত্র বৈধ পাওয়া গেলে অন্যগুলো বাছাইয়েরও প্রয়োজন হবে না। একটি মনোনয়নপত্র বাতিল হওয়ার কারণে ওই প্রার্থীর অন্য কোনো বৈধ মনোনয়নপত্র বাতিল বলে গণ্য হবে না।

গত বৃহস্পতিবার ২৩ ডিসেম্বর ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করে একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার। তফসিল অনুসারে, প্রার্থীরা মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৯ নভেম্বর পর্যন্ত। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ২২ নভেম্বর পর্যন্ত। ২৯ নভেম্বর পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার আর প্রতীক বরাদ্দ দেওয়া হবে ৩০ নভেম্বর।