জাতীয়

অনুমতি ছাড়া কর্মকর্তাদের বদলি না করার নির্দেশ ইসির

By daily satkhira

November 12, 2018

দেশের খবর: আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া ভোটের কাজে নিয়োজিত কোনো কর্মকর্তা-কর্মচারিকে বদলি না করার নির্দেশ দেয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো চিঠিতে ভোটের ফলাফলের গেজেট প্রকাশ হওয়ার ১৫ দিন পর্যন্ত কাউকে বদলি না করতে বলেছে ইসি। চিঠিতে বলা হয়েছে, নির্বাচনের কাজে সহায়তা করা নির্বাহী বিভাগের কর্তব্য। কোনো কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পর অব্যাহতি না দেওয়া পর্যন্ত তার চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবে।

নির্বাচনের কাজে নিয়োজিত কর্মীদের অব্যাহতি না দেওয়া পর্যন্ত যাতে তাদের বদলি বা ছুটি দেওয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে এমন কোন কাজে নিয়োজিত না করা হয়, তা নিশ্চিত করতে সব মন্ত্রণালয়-বিভাগ, সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস-প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দিতে বলা হয়েছে মন্ত্রিপরিষদ বিভাগকে। এদিকে নির্বাচনের বিষয়ে নির্দেশনা দিতে মঙ্গলবার সব রিটার্নিং কর্মকর্তাদের ডেকেছে ইসি।

মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া আলাদা এক চিঠিতে বলা হয়েছে, নির্বাচনে সব সরকারি, স্বায়ত্বশাসিত অফিস বা প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারী এমনকি কোনো কোনো ক্ষেত্রে বেসরকারি অফিস প্রতিষ্ঠান থেকেও প্রয়োজনীয় সংখ্যক ভোট গ্রহণ কর্মকর্তা নিয়োগ করা হবে।