জাতীয়

নির্বাচনের সময় পুলিশের মাথায় থাকবে বুলেটপ্রুফ হেলমেট

By daily satkhira

November 13, 2018

অনলাইন ডেস্ক: একাদশ জাতীয় সংসদ নির্বাচনের সময় পুলিশ বাহিনীর সদস্যদের নিরাপত্তাকে বিশেষ গুরুত্ব দিয়ে দেখছে সরকার। এ জন্য দায়িত্ব পালনের সময় তাদেরকে বুলেটপ্রুফ হেলমেট, লেগ গার্ড ও রাইট গিয়ারের মতো সামগ্রী ব্যবহার বাধ্যতামূলক করা হয়েছে। রাজধানী ঢাকার জন্য এরই মধ্যে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া দায়িত্ব পালনের সময় পুলিশ সদস্যদেরকে নিরাপত্তা সামগ্রীগুলোর ব্যবহার বাধ্যতামূলক করে নির্দেশ দিয়েছেন। সরকারের নিরাপত্তা সংশ্লিষ্টদের আশঙ্কা, নির্বাচনে ব্যাপক সহিংসতা হতে পারে। এ জন্য দায়িত্ব পালনের সময় পুলিশকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে।

সোমবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) সদর দফতরে মাসিক অপরাধ সভায় এ বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেয়া হয় বলে সেখানে উপস্থিত কয়েকজন কর্মকর্তা চ্যানেল আই অনলাইনকে নিশ্চিত করেন। সভায় ডিএমপি কমিশনার বলেছেন, নির্বাচনের দায়িত্ব পালনের সময় বুলেটপ্রুফ হেলমেট, লেগ গার্ড ও রাইট গিয়ার সামগ্রী বাধ্যতামূলকভাবে ব্যবহার করতে হবে। শুধু তাই নয়, দায়িত্ব পালনের সময় মোবাইলফোন ব্যবহার না করারও কঠোর নির্দেশনা দিয়ে ডিএমপি কমিশনার বলেছেন: নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনকারীদের ছাড় দেবে না পুলিশ।

মঙ্গলবার ডিএমপির একাধিক ঊর্ধ্বতন পুলিশ কর্মকর্তা বলেন, গতকাল (সোমবার) মাসিক অপরাধ সভায় পুলিশের নিরাপত্তার বিষয়ে বেশি গুরুত্ব দিয়েছেন ডিএমপি কমিশনার। সভা শুরুর প্রথম ২০ মিনিট তিনি পুলিশ সদস্যদের নিরাপত্তা নিয়েই বক্তব্য দিয়েছেন। এ বিষয়ে তিনি নানা দিক নির্দেশনা দেন।

সামাজিক যোগাযোগমাধ্যমে পুলিশের বিরুদ্ধে নানা হুমকির প্রসঙ্গ টেনে কমিশনার বলেছেন, সবকিছু মাথায় রেখে দায়িত্ব পালন করতে হবে। তবে নির্বাচনী আচারণবিধি যেই লঙ্ঘন করুক না কেন, তিনি যে দলেরই হোক না কেন তাকে ছাড় দেয়া যাবে না, দেবেন না। অবাধ সুষ্ঠু ভোটের জন্য নির্বাচন কমিশনের নির্দেশনা মেনেই সার্বিক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করতে বলা হয়েছে বলে জানিয়েছেন কমিশনার। বৈঠকে অংশ নেয়া কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়: থানা এলাকায় যখন যা ঘটবে তাৎক্ষণিকভাবে সিনিয়র কর্মকর্তাদের জানানোর পরামর্শ দেয়া হয়েছে। কোনো তথ্য আড়াল করা যাবে না। সুঁই পরিমাণ কোনো ঘটনা ঘটলে সঙ্গে সঙ্গে আইনানুগ ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন কমিশনার।