জাতীয়

‘ভোট পেছানো ইসির জন্য কষ্টদায়ক’

By daily satkhira

November 15, 2018

দেশের খবর: নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ বলেছেন, ঐক্যফ্রন্ট নির্বাচন পেছানোর দাবি করেছে। ইসি বলেছে, জানুয়ারিতে নির্বাচন করতে হলে তা ইসির জন্য কষ্টদায়ক হয়ে যাবে। কারণ কোথাও পুনর্নির্বাচন করা প্রয়োজন হতে পারে, গেজেটের বিষয় আছে, বিশ্ব ইজতেমার বিষয় আছে। তবু ইসি বলেছে, কমিশন বসে পরীক্ষা-নিরীক্ষা করে এ বিষয়ে পরে জানাবে।

বুধবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় রাজধানীর নির্বাচন কমিশন কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে হেলালুদ্দীন এ কথা বলেন। এর আগে আওয়ামী লীগ ও ঐক্যফ্রন্টের দুটি দল পৃথকভাবে ইসির সঙ্গে বৈঠক করে। নয়াপল্টনের বিএনপি ও পুলিশের সংঘর্ষের ঘটনার বিষয়ে ইসি সচিব বলেন, সেখানে অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে। কমিশন এ জন্য দুঃখ পেয়েছে। যাতে ভবিষ্যতে না হয়, সে আশা প্রকাশ করেছে। বিষয়টি খতিয়ে দেখা হবে, আসলে কী হয়েছিল। তিনি বলেন, সব জোটে উৎসবমুখর পরিবেশে মনোনয়ন ফরম বিতরণ জমা দেওয়া হচ্ছিল। এটা একটা দুর্ঘটনা বলা যায়।

বিএনপির দলীয় মনোনয়ন ফরম বিতরণ শুরু করার পরপর কেন পুলিশকে আচরণবিধি সংক্রান্ত চিঠি দেওয়া হলো—এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, এই চিঠি সবার জন্য প্রযোজ্য। ভবিষ্যতে রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ে মনোনয়নপত্র জমা দিতে যাতে শোডাউন না হয়, সে জন্য সতর্কতামূলক ওই চিঠি পুলিশ মহাপরিদর্শকে (আইজিপি) দেওয়া হয়েছে। গণমাধ্যমে দুর্ভোগের বিষয়টি এসেছে, ইসি সেদিকে খেয়াল রাখতে বলেছে।