ভিন্ন স্বা‌দের খবর

রাস্তায় থুতু ফেললেই বিপাকে! গুনতে হচ্ছে জরিমানা

By daily satkhira

November 19, 2018

অনলাইন ডেস্ক: প্রায় দেখা রাস্তায় অনেকে থুতু, পানের পিক কিংবা ময়লা ফেললেন। তবে এবার আর সেই সুযোগ নেই। এখন রাস্তায় থুতু, পানের পিক কিংবা ময়লা ফেললেই মহাবিপদ।

রাস্তায় থুতু ফেললে একটিকে যেমন শাস্তি পেতে হবে অন্যদিকে সে পরিষ্কারও করানো হবে। এরসঙ্গে রয়েছে জরিমানাও। শহর পরিষ্কার রাখতে চিরুনি অভিযানে নেমেছে কর্তৃপক্ষ। সম্প্রতি এমনই এক নিয়ম চালু হয়েছে ভারতের পুনে শহরে।

পুনের শহরের বর্জ্য ব্যবস্থাপনা দপ্তরের প্রধান দ্যানেশ্বর মোলক এ বিষয়ে বলেন, ‘গত আট দিনে রাস্তায় থুতু ফেলার অভিযোগে ১৫৬ জনকে ধরেছেন স্যানিটেশন ইনস্পেক্টররা। তাদের দিয়েই সঙ্গে সঙ্গে সেই থুতু সাফ করানো হয়েছে। তার ওপর নেওয়া হয়েছে দেড়শো টাকা করে জরিমানা।’

তিনি জানান, গত সপ্তাহে পুনের বিবওয়েওয়ারি, আউন্ধ, ইয়েরাওয়াড়া, কসবা ও ঘোলে রোডে এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

তিনি আরও জানান, অভিযুক্ত যখন নিজেই নিজের থুতু পরিষ্কার করতে বাধ্য হন, তখন তিনি এতটাই লজ্জিত হন যে, দ্বিতীয়বার সেই কাজ করার আগে পাঁচবার ভাববেন। এই ভাবনা থেকেই পুরনিগম নয়া শাস্তির বিধান করেছে।

বিষয়টি নিয়ে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, বাসিন্দাদের থুতু ফেলার অভ্যাস বন্ধ করতে শুধুমাত্র আর্থিক জরিমানাই যথেষ্ট নয়, বিষয়টি মাথায় রেখেই নতুন এই সিদ্ধান্ত নিয়েছে পৌরসভা।

বর্জ্য ব্যবস্থাপনা দপ্তরের প্রধান দ্যানেশ্বর মোলক জানান, ২০১৮ সালের স্বচ্ছতা সমীক্ষায় ১০ নম্বরে ছিল পুনে। শীর্ষে ছিল মধ্যপ্রদেশের ইন্দোর। সামনের বছর সেই জায়গায় পুনেকে প্রথমে নিয়ে যাওয়ার লক্ষ্যেই এ ধরনের পদক্ষেপ নেওয়া হয়েছে।