জাতীয়

বাংলাদেশের নির্বাচনে ভারতের কোনো সম্পৃক্ততা নেই: শ্রিংলা

By daily satkhira

November 19, 2018

অনলাইন ডেস্ক: বাংলাদেশে ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা বলেছেন, বাংলাদেশের নির্বাচনে আমাদের কোনো সম্পৃক্ততা নেই। এটা বাংলাদেশের জনগণ এবং রাজনৈতিক দলের বিষয়। ‘‘আমি বিকল্পধারার প্রেসিডেন্ট অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরীর আমন্ত্রণে তার সাথে সৌজন্য সাক্ষাত করতে এসেছি। নির্বাচনের আগে তাদের (বিকল্পধারা) আদর্শ ও চিন্তা কেমন তা জানতে চেয়েছি।’’ হর্ষবর্ধন শ্রিংলা সোমবার দুপুরে বি. চৌধুরীর সাথে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা বলেন। দুপুরে যুক্তফ্রন্টের চেয়ারম্যান এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর আমন্ত্রণে তার বারিধারার বাসভবন মায়া-বিতে আসেন তিনি। এ সময় তার সঙ্গে ছিলেন ভারতীয় হাইকমিশনের রাজনৈতিক সচিব রাজেশ সাইকি। তারা প্রায় দেড় ঘণ্টা বি. চৌধুরীর সঙ্গে বৈঠক করেন। বৈঠকে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান, বি. চৌধুরীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা ও প্রেসিডিয়াম সদস্য শমসের মবিন চৌধুরী বীরবিক্রম, যুক্তফ্রন্টের মুখপাত্র ও বিকল্পধারার প্রেসিডিয়াম সদস্য মাহী বি. চৌধুরী উপস্থিত ছিলেন।

হর্ষবর্ধন চলে যাওয়ার পর প্রেস ব্রিফিংয়ে বিকল্পধারার মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান বলেন, হাইকমিশনারের সাথে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ পরিবেশে আলোচনা করেছি। নির্বাচনের বিষয়ে তারা বলেছেন, এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়। বৈঠকের মূল আলোচনা ছিল দুদেশের মধ্যকার সুসম্পর্ক। ব্যবসায়িক ও রাজনৈতিক সম্পর্ক নিয়েও আমরা কথা বলেছি।

শমসের মবিন চৌধুরী জানান, আমরা তাকে বলেছি, আমরা অসাম্প্রদায়িক রাজনীতি করি এবং এর ধারাবাহিকতা রক্ষা করতে চাই। ভারতের সাথে নদীর পানি বন্টন নিয়ে কিছু সমস্যা আছে, আমরা এ সব বিষয়েও আমাদের মনোভাব তাদের জানিয়েছি।

মাহী বি. চৌধুরী বলেন, বিকল্পধারা গণতন্ত্র রক্ষার স্বার্থে দেশ বিরোধীদের সাথে ঐক্য করেনি। স্বাধীনতার স্বপক্ষ শক্তির সাথে ঐক্য করে আমরা রাজনীতিতে একটা পরিবর্তন আনতে চাই। যুক্তফ্রন্টের সাথে মহাজোটের সম্পর্ক হচ্ছে রাজনীতিতে এক নতুন পরিবর্তনের সূচনা। আমরা এ বিষয়টি নিয়েও কথা বলেছি।