জাতীয়

ঢাবির ঘ ইউনিটে ১ম, ২য়, ৩য়, ৫ম মাদ্রাসা ছাত্র

By daily satkhira

November 20, 2018

অনলাইন ডেস্ক: প্রশ্নফাঁসের পর সমালোচনার মুখে পুন:ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের। সোমবার (১৯ নভেম্বর) বিকেলে ইউনিটের পুনঃভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলে দেখা গেছে, এই ইউনিটের মেধা তালিকার ১ম, ২য়, ৩য়, ৫ম হয়েছেন মাদ্রাসার ছাত্র। এরা সবাই টঙ্গীর তা’মিরুল মিল্লাত কামিল মাদ্রাসার শিক্ষার্থী। প্রথম হয়েছেন আব্দুল্লাহ আল মামুন এবং দ্বিতীয় হয়েছেন মুজাহিদ আব্দুল্লাহ মারুফ। মাদ্রাসার শিক্ষার্থীদের অভিযোগ- তারা ঢাকা বিশ্ববিদ্যালয়ে অবহেলার শিকার হয়ে আসছেন। প্রাচ্যের অক্সফাের্ড খ্যাত দেশ সেরা এই বিশ্ববিদ্যালয়ের সব বিভাগে ভর্তি হওয়ার সুযোগই ছিল না মাদ্রাসা শিক্ষার্থীদের। ভর্তির বিভিন্ন শর্ত আরোপের মাধ্যমে মাদ্রাসা শিক্ষার্থীদের জন্য বন্ধ হয়ে যায় অধ্যায়নের দুয়ার। কিন্তু ২০১৫ সাল হতে মাদ্রাসা বোর্ড শিক্ষার্থীদের জন্য দাখিল ও আলিম পরীক্ষায় ২০০ নম্বরের ইংরেজি ও বাংলা সিলেবাসে অন্তর্ভুক্ত করে। ফলে ঢাবির সব বিভাগে ভর্তির ক্ষেত্রে মাদ্রাসা শিক্ষার্থীদের ভর্তিতে আর কোনো বাধা থাকে না। এরপর থেকেই প্রায় প্রতি বছরই মাদ্রাসার শিক্ষার্থীরা চমক দেখিয়ে আসছেন। ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ (GHA) ইউনিটের পুনঃভর্তি পরীক্ষায় ৬১.১ শতাংশ পাস করেছে। গত শুক্রবার অনুষ্ঠিত এই পরীক্ষায় ১৬ হাজার হাজার ১৮১ জন ভর্তিচ্ছু অংশ নেন। এর মধ্যে পাস করেন ৯ হাজার ৮৮৬ জন। ঘ ইউনিটের অধীনে আসন রয়েছে ১ হাজার ৬১৫টি।

এই পরীক্ষার বিস্তারিত ফলাফল বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে। এছাড়া DU GHA লিখে তারপর পরীক্ষার রোল নম্বর লিখে যেকোনে নম্বর থেকে ১৬৩২১ এ এসএমএস করলে ফল জানা যাবে।

পরীক্ষায় পাসকৃতরা আগামী ২০ নভেম্বর হতে ২৭ নভেম্বর পর্যন্ত— নির্ধারিত ওয়েবসাইটে পছন্দের তালিকা পূরণ করতে পারবে। আগামী ৩ ডিসেম্বর বিকেল ৩টায় ওয়েবসাইটে ভর্তির মনোনয়ন দেয়া হবে এবং সাক্ষাৎকারের তারিখও দেওয়া হবে।