আন্তর্জাতিক

ট্রাম্পের সমালোচনার কড়া জবাব ইমরানের

By daily satkhira

November 20, 2018

বিদেশের খবর: গত রবিবার পাকিস্তানের প্রতি ক্ষোভ প্রকাশ করেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ট্রাম্পের অভিযোগ বিলিয়ন বিলিয়ন মার্কিন ডলার সহায়তার বিনিময়ে পাকিস্তান আমেরিকার জন্য কিছুই করেনি। সংবাদ মাধ্যম ফক্সনিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব অভিযোগ করেন ট্রাম্প। ট্রাম্প বলেন, প্রতিবছর আমরা পাকিস্তানকে বিলিয়ন ডলার সামরিক অর্থ সাহায্য দিয়ে আসছি। বিনিময়ে তারা তাদের দেশে আল-কায়েদার নেতা লাদেনকে আশ্রয় দিয়েছিল।

ট্রাম্প্রের এমন অভিযোগের পর এর কড়া জবাব দিয়েছেন পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, ট্রাম্পের ভেবেচিন্তে কথা বলা উচিৎ। নাইন এলিভেনে যে হামলা হয়েছিল তাতে পাকিস্তানের কোন নাগরিক জড়িত ছিল না। এরপরেও আমেরিকার সঙ্গে সন্ত্রাসীবিরোধী যুদ্ধে অংশ নিয়েছিল পাকিস্তান। তিনি আরো বলেন, আফগানিস্তানে আমেরিকার কার্যকারিতার ব্যর্থতার জন্য পাকিস্তানকে তারা দায়ী করছে। তাদের ব্যর্থতার জন্য আমাদের বলির পাঁঠা বানানোর চেষ্টা করছে।

ট্রাম্প বলেন, আফগানিস্তানে এত পরিমাণ ডলার খরচ করার পরও আমেরিকা দেশটির তালেবানের কিছুই তেমন করতে পারেনি। উল্টো তালেবান আরো শক্তিশালী হয়েছে। তথ্যসূত্র: নিউ ইয়র্ক টাইমস/রয়টার্স।