খেলা

নতুন বিপদে শ্রীলঙ্কা

By daily satkhira

November 21, 2018

খেলার খবর: সময়টা একদমই ভালো যাচ্ছে না শ্রীলঙ্কার। বাজে পারফরমেন্সের কারণে ইতোমধ্যে ইংল্যান্ডের কাছে সিরিজ খুঁইয়েছে তারা। তাও আবার ঘরের মাঠে। এখন মাথার ওপরে ঝুলছে হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা। সব মিলিয়ে বেশ বাজে অবস্থা।

তার ওপর যোগ হয়েছে নতুন বিপদ। অফস্পিনার আকিলা ধনঞ্জয়াকে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টে পাচ্ছে না শ্রীলঙ্কা। কারণ তার বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন উঠেছে।

২৩ নভেম্বর কলম্বোতে স্বাগতিক শ্রীলঙ্কা ও ইংল্যান্ডের মধ্যকার শেষ টেস্ট মাঠে গড়াবে। এই টেস্টে খেলতে না পারায়। তার পরিবর্তে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকের অপেক্ষায় থাকা ২১ বছর বয়সী তরুণ নিশান পেইরিসকে দলে ডেকেছে লঙ্কানরা।

গলে সিরিজের প্রথম টেস্টের পর ধনঞ্জয়ার বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্ন ওঠে। অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা গ্রহণ করতে তাকে ১৪ দিন সময় বেঁধে দেওয়া হয়েছিল। সেই সুযোগে ক্যান্ডিতে দ্বিতীয় টেস্ট খেলে ৮ উইকেট শিকার করেন তিনি। যদিও দলের হার ঠেকাতে পারেননি। দুটি টেস্টই জিতে সিরিজ নিজেদের করে নেয় ইংল্যান্ড।

অবৈধ অ্যাকশন শুধরে নিতে ভারতের চেন্নাইতে আইসিসি অনুমোদিত পরীক্ষা কেন্দ্রে যাওয়ার কথা ছিল ধনঞ্জয়ার। কিন্তু সেখানে এখন চলছে সংস্কার কাজ। ফলে তিনি উড়ে যাচ্ছেন অস্ট্রেলিয়ার ব্রিসবেনে। ফলে তাকে তৃতীয় টেস্টের দলে পাচ্ছে না শ্রীলঙ্কা।

২০১৬ সালে অভিষেক হওয়ার পর অফ স্পিনার পেইরিস এখন পর্যন্ত ১২টি প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। ২৯.৫২ গড়ে নিয়েছেন ৩৮ উইকেট। মূল সিরিজ শুরু হওয়ার আগে শ্রীলঙ্কা বোর্ড একাদশের হয়ে ইংল্যান্ডের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচে খেলেছিলেন তিনি।