আন্তর্জাতিক

শ্রীলংকার সবচেয়ে বড় গণকবরে ২৩০টি খুলি

By daily satkhira

November 22, 2018

বিদেশের খবর: ২০০৯ সালে তামিল গেরিলাদের গৃহযুদ্ধ থেমে যাবার পর থেকেই শ্রীলংকার বেশ কয়েকটি স্থানে আবিষ্কৃত হয় গণকবর। যার মধ্যে এ বছরের শুরুতে দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলের শহর মানারে আবিষ্কৃত কবরটি ছিল উল্লেখযোগ্য।

এখন পর্যন্ত প্রায় ২৩০জন মানুষের কংকাল ও মাথার খুলি পাওয়া গেছে সেখানে। স্থানীয় বিশেষজ্ঞদের দাবি–এটিই দেশটির সবচেয়ে বড় গণকবর। এ জায়গাটি অতীতে বড় ধরনের একটি রণক্ষেত্র ছিল। যুদ্ধ থেমে গেলেও যেন তার ক্ষয়ক্ষতি এখনো বয়ে বেড়াতে হচ্ছে দেশটিকে। জানা যায়, নতুন একটি ভবন নির্মাণের সময় খননকালে এ কবরটি পাওয়া যায়। পরে দেশটির একটি আদালত সেটি আরো খননের নির্দেশ দেয়। এতে বিপুল পরিমাণ মৃতদেহ উদ্ধার হয়। স্থানীয় কেলানিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রাজ সোমাদেব বলেন, ‘এখন পর্যন্ত ২৩০টি কংকাল পাওয়া গেছে আমাদের খননে। মনে হচ্ছে দেশের ইতিহাসে এটিই সবচেয়ে বড় গণকবর’। তিনি জানান, কেবল মানুষের দেহাবশেষই নয় প্রত্মতাত্ত্বিকরা সেখান থেকে গহনা, চীনামাটির পাত্র এবং ধাতব বস্তুও উদ্ধার করেছে।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, গৃহযুদ্ধ চলাকালীন সময়ে অন্তত ২০ হাজার মানুষ নিখোঁজ হয়। একটি আলাদা স্বাধীন তামিল রাষ্ট্র গঠনের দাবি নিয়ে বিচ্ছিন্নতাবাদীদের সাথে সরকারের প্রায় ২৬ বছর যুদ্ধ চলেছিল। তামিল গেরিলাদের সাথে সামরিক বাহিনীর এ যুদ্ধে অন্তত ১ লাখ মানুষ নিহত হয়।