খেলা

সোবার্স-ইমরান-কপিলদের পাশে সাকিব

By Daily Satkhira

January 13, 2017

অনন্য এক মাইলফলকে পৌঁছালেন সাকিব আল হাসান। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজেই তুলে নিয়েছিলেন ১৫০-এর বেশি উইকেট। শুধু প্রয়োজন ছিল ৭১ রানের। শুক্রবার কিউইদের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে এই রান তুলে নিয়ে বিশ্বের ১৪তম ক্রিকেটার হিসেবে বল হাতে ১৫০ উইকেট এবং ব্যাট হাতে ৩০০০ রান করার অনন্য মাইলফলকটি স্পর্শ করেছেন তিনি।

এর আগে ক্রিকেটের এই এলিট ক্লাবে ঢুকতে পেরেছেন মাত্র ১৩ ক্রিকেটার। তাদের মধ্যে অন্যতম হচ্ছেন-গ্যারি সোবার্স (ওয়েস্ট ইন্ডিজ), ইমরান খান (পাকিস্তান), ইয়ান বোথাম (ইংল্যান্ড), কপিল দেব, রবি শাস্ত্রী (ভারত), ক্রিস কেয়ার্নস, ড্যানিয়েল ভেট্টোরি (নিউজিল্যান্ড), শেন ওয়ার্ন (অস্ট্রেলিয়া), চামিন্দা ভাস (শ্রীলঙ্কা)।

অন্যদিকে বাংলাদেশের তৃতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে ৩ হাজারি ক্লাবের সদস্যভুক্ত হলেন সাকিব আল হাসান। সাকিবের আগে বাংলাদেশের এই সংস্করণে কেবলমাত্র দুইজন ক্রিকেটার রয়েছেন। তামিম ইকবাল (৩৪০৫) ও হাবিবুল বাশার (৩০২৬)। তৃতীয় ক্রিকেটার হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়েলিংটন টেস্টে এই মাইলফলকে পৌঁছালেন সাকিব। ৪৫ টেস্টে ৮৩ ইনিংসে এসে সাকিব তিন হাজারি ক্লাবের সদস্য হলেন।

কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু হওয়ার আগে সাকিবের রান ছিল ২৯২৯। ৭১ রান পেছনে থেকে সাকিব বৃহস্পতিবার মাঠে নামেন। প্রথম দিন ৫ রানে অপরাজিত থাকা সাকিব দ্বিতীয় দিনে পৌঁছে যান এই মাইলফলকে। মিচেল স্যান্টনারের বলে থার্ড পয়েন্টে বলটি ঠেলে দিয়ে ১ রান তুলে এই মাইলফলকে পৌঁছান সাকিব।

এদিকে বাংলাদেশের বোলারদের মধ্যে টেস্টে সর্বোচ্চ উইকেটের মালিক সাকিব। তার উইকেট সংখ্যা ১৫৯টি। দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি মোহাম্মদ রফিক। ৩৩ ম্যাচ খেলে তার উইকেট সংখ্যা ১০০। সেরা পাঁচ উইকেট শিকারের তালিকাতে সাকিব ছাড়া বর্তমান দলের আর কেউই নেই।