সাতক্ষীরা

বিশ্ব ইজতেমা শুরু, সাতক্ষীরার সাত্তারসহ ৫ মুসল্লির মৃত্যু

By Daily Satkhira

January 13, 2017

টঙ্গীর তুরাগতীরে কড়া নিরাপত্তার মধ্য দিয়ে শুরু হয়েছে ৫২তম বিশ্ব ইজতেমার আনুষ্ঠানিকতা।

আজ শুক্রবার ফজরের নামাজের পর মাওলানা ওবায়দুল খোরশেদের আমবয়ানের মধ্য দিয়ে ইজতেমার আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়।

অর্ধশতাধিক দেশের কয়েক হাজার বিদেশি মেহমান ছাড়াও দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ১৭টি জেলার মুসল্লিরা বিশ্ব ইজতেমার প্রথম পর্বে অংশ নিয়েছেন।

আজ দুপুরে অনুষ্ঠিত হবে বৃহত্তম জুমার নামাজ। এতে ইজতেমার আশপাশের এলাকা থেকে মুসল্লিরা অংশ নেবেন বলে আশা করছেন আয়োজকরা।

এবারের ইজতেমায় গতকাল বৃহস্পতিবার সকাল থেকে গভীর রাত পর্যন্ত পাঁচ মুসল্লির মৃত্যু হয়েছে। তাঁদের অনেকে বার্ধক্যজনিত ও অসুস্থতায় ভুগে মারা গেছেন বলে জানা গেছে। নিহত ব্যক্তিরা হলেন—টাঙ্গাইলের জানু ফকির, মানিকগঞ্জের সাহেব আলী, ময়মনসিংহের নান্দাইলের মারুয়া গ্রামের ফজলুল হক, কক্সবাজারের হোসেন আলী ও সাতক্ষীরার আবদুস সাত্তার। আব্দুস সাত্তারের বাড়ি সাতক্ষীরার কোন এলাকায় তা এখনও জানা যায় নি।

গাজীপুর পুলিশের বিশেষ শাখার (এসবি) পরিদর্শক মমিনুল ইসলাম জানান, সকাল ৮টা পর্যন্ত ৯০টি দেশ থেকে প্রায় সাত হাজার বিদেশি এসেছেন।

খোঁজ নিয়ে জানা যায়, ইজতেমার মূল বয়ান মঞ্চ থেকে জ্যেষ্ঠ মুরুব্বিরা আগত মুসল্লিদের উদ্দেশে বিভিন্ন ভাষায় আল্লাহ ও তাঁর রাসূলের (সা.) নির্দেশিত ইসলামী বিধানের ওপর দিক নির্দেশনামূলক গুরুত্বপূর্ণ বয়ান করছেন।

প্রথম পর্বে দেশের ১৬টি জেলা থেকে আসা মুসল্লিরা ২৭টি খিত্তায় অবস্থান করে ভোর থেকেই বয়ান শুনছেন।

এদিকে  ইজতেমার নিশ্ছিদ্র নিরাপত্তা নিশ্চিত করতে আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন করা হয়েছে। বিভিন্ন আশঙ্কা মাথায় রেখে পাঁচ স্তরের নিরাপত্তাব্যবস্থা রাখা হয়েছে বলে জানিয়েছে পুলিশ প্রশাসন।